ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

শিল্প-সাহিত্য

বৈঠকী মেজাজে হরবোলার ‘শ্রোতার আসর’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১১-২৪ ০৩:০৪:১৫ এএম
বৈঠকী মেজাজে হরবোলার ‘শ্রোতার আসর’ আবৃত্তি সংগঠন হরবোলার আয়োজন, ছবি: সংগৃহীত

ঢাকা: সীমিত পরিসরের বৈঠকী মেজাজের আসরগুলোয় শিল্পীরা তাদের নিজ নিজ পছন্দের ভাণ্ডার থেকে আবৃত্তি শোনান শ্রোতাদের। স্বভাবতই সে আয়োজনে দৃষ্টি নিবদ্ধ থাকে হাজার বছরের বাংলা কবিতার ঐতিহ্যের কেন্দ্রমূলে। হলোও ঠিক তাই। শিল্পীদের কণ্ঠে উচ্চারিত প্রতিটি শব্দ শুধু বাংলা কবিতা নয়, আকৃষ্ট করে নিলো দর্শক-শ্রোতাদের হৃদয়ও।

শুক্রবার (২৩ নভেম্বর) সন্ধ্যায় জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল অডিটোরিয়ামে তেমনি এক আয়োজন করে আবৃত্তি সংগঠন হরবোলা। ‘শ্রোতার আসর’ শিরোনামের এ আয়োজনে আবৃত্তি করেন বাচিক শিল্পী জোবায়দা লাবণী, মজুমদার বিপ্লব ও সৈয়দ ফয়সাল আহমেদ।

বিচ্ছিন্নভাবে একটি দু’টি কবিতা আবৃত্তি এবং একটি অন্তরঙ্গ আসরে দীর্ঘ সময় ধরে আবৃত্তির ধরন, অভিজ্ঞতা কিংবা চ্যালেঞ্জ সমান নয়। কেননা, প্রত্যাশার ভিন্নতা থাকে শ্রোতা-দর্শকদের হৃদয়ে। সে বিষয়টি মাথায় রেখেই যেনো দীর্ঘসময় শ্রোতার মুখোমুখি হন শিল্পীরা। তাইতো তা গ্রহণযোগ্যতা এনে দেয় জোবায়দা লাবণীর কণ্ঠে প্রমোদ বসুর ‘দাম্পত্য’, নীলিমা ইব্রাহীমের ‘আমি বীরঙ্গনা বলছি (সংকলিত)’, সুবোধ সরকারের ‘ঘুষ’ ও আমেরিকা’ কবিতাগুলোকে।

বাচিক শিল্পী মজুমদার বিপ্লব সকলের মুগ্ধতা বাড়িয়ে তোলেন কাজী নজরুল ইসলামের ‘বাংলাদেশ’, রবীন্দ্রনাথ ঠাকুরের ‘একটি দিন’, সুনীল গঙ্গোপাধ্যায়ের ‘রুপালি মানবী’, সঙ্জীব চট্টোপাধ্যায়ের ‘অপদার্থ’, সুবোধ সরকারের ‘সেই সাংঘাতিক লোকটা’, আল মাহমুদের ‘বিপাশার চোখ’সহ বেশ কিছু কবিতার মধ্য দিয়ে।

আর দর্শক শ্রোতাদের হৃদয়ে আয়োজনের রেশ রেখে দেন শিল্পী সৈয়দ ফয়সাল আহমেদ। তিনি নিবেদন করেন রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তোতাকাহিনী’, ‘তালগাছ’, সুবোধ সরকারের ‘লেখা থাকে না’, কামাল চৌধুরীর ‘সকলে যোদ্ধা নয়’সহ বিভিন্ন কবিতা।

আবৃত্তি সংগঠন হরবোলা এ বছর পূর্ণ করেছে তাদের পথচলার দুই দশক। এ উপলক্ষে সংগঠনটি ‘এক কুড়ি’ শিরোনামে বছরব্যাপী কর্মসূচি হাতে নিয়েছে। তারই অংশ হিসেবে অনুষ্ঠিত হয় এ আয়োজন।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৮
এইচএমএস/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa