ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

দ্বিতীয়দিন রঘু দীক্ষিত-মমতাজ'র পরিবেশনায় মাতোয়ারা দর্শক

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৭ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
দ্বিতীয়দিন রঘু দীক্ষিত-মমতাজ'র পরিবেশনায় মাতোয়ারা দর্শক মঞ্চ মাতাচ্ছেন লোকসম্রাজ্ঞী মমতাজ। ছবি: বাংলানিউজ

শুক্রবার (১৬ নভেম্বর) ফোক ফেস্টের দ্বিতীয়দিনে উপস্থিত দর্শক-শ্রোতাদের গানে গানে মাতোয়ারা করেছেন- লস টেক্সমেনিয়াক্স (আমেরিকা), স্বরব্যাঞ্জো (বাংলাদশে), মাযাজ (বাইরাইন), দ্য রঘু দীক্ষিত (ইন্ডিয়া) ও মমতাজ।

গানে-কথায়-করতালিতে ফোক ফেস্টের দ্বিতীয়দিনে দারুণ একটি পরিবেশনা উপহার দিয়েছেন তারা।

বিশেষ করে বিদেশি শিল্পীদের মধ্যে 'মাযাজ' এবং 'দ্য রঘু দীক্ষিতের পরিবেশনা ছিলো অসাধারণ।

তাদের সঙ্গে নেচে-গেয়ে দারুণ উচ্ছ্বাসে মেতে উঠেন আর্মি স্টেডিয়ামের মাঠভর্তি দর্শকেরা।

অবশ্য মাযাজের পরিবেশনার পর কিছুক্ষণ বিরতি শেষে মঞ্চে ওঠে ইন্ডিয়ান ব্যান্ডদল দ্য রঘু দীক্ষিত। ’

তারা ঘোলোআনা লোক আবহে ফতুয়া-লুঙ্গি পরে মঞ্চে ওঠেন। তারা মঞ্চে ওঠে প্রথম গান ধরতেই সঙ্গে সঙ্গে নেচে-গেয়ে উঠে দর্শকরা। দর্শকদেরও তারা উৎসাহ দিতে থাকে। গানের ফাকে ফাকে তারা দর্শকদের উদ্দেশ্যে আবেগপ্রবণ কথায় মঞ্চ মুখর করে রাখেন।

এরপর মঞ্চে উঠে যুক্তরাষ্ট্রের গ্র্যামি-বিজয়ী লস টেক্সমেনিয়াক্স তাদের স্বকীয়তা বজায় রেখে বেশ কয়েকটি গান পরিবেশন করেন। তাদের গান নিবরতার সঙ্গে কান পেতেই শোনেন দর্শকরা।

তাদের পরিবেশনা শেষে মঞ্চে ওঠেন লোকসম্রাজ্ঞী মমতাজ। তাকে ঘিরেই দ্বিতীয়দিনের পুরো আয়োজনের মূল আকর্ষণ। কারণ, লোকসঙ্গীত মানেই মমতাজ আর মমতাজ মানেই লোকসঙ্গীত। অর্থাৎ লোকশিল্প আর লোকশিল্পী নাম দু’টির মিশ্রণেই যেনো মমতাজ। বাঙালি জীবনের ঐতিহ্য তথা মাটি, মানুষ ও শেকড়ের গান গেয়ে দেশের গণ্ডি পেরিয়ে বিশ্বমঞ্চেও নামের দ্যুতি ছড়িয়েছেন এ লোকসম্রাজ্ঞী।

সেই ধারাবাহিকতায় দ্বিতীয়দিন লোকসঙ্গীত প্রেমিদের অসাধারণ একটি পরিবেশনার মাধ্যমে উপস্থিতিদের  মাতান লোকসম্রাজ্ঞী। দ্বিতীয়দিনের পরিবেশনায় বাংলাদেশি একমাত্র (একক) শিল্পী হিসেবে গান করেন তিনি।

মজার বিষয় হচ্ছে, মমতাজ মঞ্চের উঠার সঙ্গে সঙ্গে সব দর্শক দাঁড়িয়ে তাকে করতালির মাধ্যমে অভিনন্দন জানান। তাদের ভালোবাসায় সিক্ত হয়ে মাউথপিস হাতে মমতাজও সবাইকে আন্তরিক সালাম-শুভেচ্ছা জানান।

তিনি তার পরিবেশনার প্রথম গান 'আমি জারি-সারি-ভাটিয়ালি-মাটির গান গাই' দিয়ে শুরু করেন। এরপর দ্বিতীয় গান ‘আমি কি দিয়া ভজিবো তোমারে রে’ গায়কীতে উপস্থিতি দর্শকদের সুরের ভেলায় ভাসান। এ গানের পর চলতি বছর মেরিল প্রথম আলো পুরস্কার পাওয়া সত্ত্বা ছবির 'না জানি কোন অপরাধে' গানটি কণ্ঠে তুলেন। তারপর তিনি 'সোনা বন্ধে এবং 'লোকাল বাস' গান দু’টি পরিবেশন করেন। মমতাজ তার পরিবেশনা শেষ করেন 'পাঙ্খা' গানটি মাধ্যমে। প্রতিটি গানেই তিনি দর্শকদের দারুণ বাহবা পান। এক কথায় মমতাজের পরিবেশনা ছিলো খুব সাদামাটা কিন্ত নান্দনিক। এজন্যই তো তার গানের অপেক্ষার জন্য অনুষ্ঠান শেষ করেই মাঠ ছাড়েন লোকসঙ্গীত ও মমতাজ প্রেমিরা।

শনিবার (১৭ নভেম্বর) শেষদিনের পরিবেশনার মাধ্যমে পর্দা নামবে চতুর্থ ঢাকা আন্তর্জাতিক ফোক ফেস্টের।

ফোক ফেস্টের প্রথমদিনে (১৫ নভেম্বর) মঞ্চ মাতান- নৃত্যদল ভাবনা (বাংলাদেশ), সত্যকি ব্যানার্জি (ভারত), দিকান্দা (পোল্যান্ড) এবং ওয়াদালি ব্রাদার্স (ভারত)।

বাংলাদেশ সময়: ০০৩০ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
ওএফবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad