ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

শিল্প-সাহিত্য

নৃত্য-পথ নাটকে জমজমাট গঙ্গা-যমুনা নাট্যোৎসব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৪ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
নৃত্য-পথ নাটকে জমজমাট গঙ্গা-যমুনা নাট্যোৎসব নাটকে শিল্পীরা অভিনয় করছেন। ছবি: বাংলানিউজ

ঢাকা: রাজধানীর শিল্পকলা একাডেমিতে চলছে গঙ্গা-যমুনা নাট্যোৎসব। ৫ম দিনে একাডেমি প্রাঙ্গণ ঘিরে ছিলো নানান আয়োজন। বিকেলে জাতীয় নাট্যশালার সামনের উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় একক ও দলীয় আবৃত্তি, সংগীত ও নৃত্য। এছাড়া মঞ্চায়িত হয় পথনাটক ‘কালের সাক্ষী’।

মঙ্গলবার (৯ অক্টোবর) উৎসবের পঞ্চমদিনের বিকেলে উন্মুক্ত মঞ্চে অনুষ্ঠিত হয় বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের আবৃত্তি, সংগীত ও নৃত্য।

বাচিক শিল্পী শিমুল মুস্তফার কন্ঠের জাদুতে কবিতার শব্দ গেঁথে যায় দর্শকের হৃদয়ে।

শামসুর রাহমানের কবিতার প্রতিটি লাইন তার উচ্চারণে হয়ে ওঠে জীবন্ত।

সবশেষে মঞ্চায়িত হয় পথনাটক ‘কালের সাক্ষী’। নাট্যগোষ্ঠী রঙ্গনার শিল্পীরা অভিনয় দিয়ে ফুটিয়ে তুলেন নাটকের বিষয়বস্তু। নাটকটির রচয়িতা সিরাজ হায়দার এবং নির্দেশনা দিয়েছেন হাসান হাফিজুর রহমান।

শহীদ মিনারকে কেন্দ্র করে নাটকের গল্পে দেখা যায়, ভাষা আন্দোলনের মিছিল দেখেছেন এমন একজন জয়নাল পাগলা মনে করেন শহীদরা তার সন্তান। তাই তিনি পাহারা দেন শহীদ মিনার। কোনো ক্ষতি করতে দেন না শহীদ মিনারের। আছেন ছাত্রনেতা, যিনি মুক্তিযুদ্ধে হারিয়েছেন তার পা। মুক্তিযুদ্ধের কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে তার প্রেমিকার সঙ্গে। দীর্ঘদিন পর প্রেমিকার সঙ্গে তার দেখা হয় সেই শহীদ মিনারেই। এভাবেই এগিয়ে চলে নাটকের কাহিনী।

শিল্পীদের অনন্য অভিনয়ে দর্শকদের সামনে জীবন্ত হয়ে উঠে নাটকের মূল ভাবনা।

বাংলাদেশ সময়: ০১০৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৮
এইচএমএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।