bangla news

সাহিত্যরত্ন সম্মাননা পেলেন হাসান আজিজুল হক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০৯-২২ ২:৪৫:৪৪ পিএম
কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (ফাইল ফটো)

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক (ফাইল ফটো)

ঢাকা: ইন্টারন্যাশনাল ফাইন্যান্স ইনভেস্টমেন্ট অ্যান্ড কমার্স (আইএফআইসি) ব্যাংক প্রবর্তিত প্রথমবারের মতো সাহিত্যরত্ন সম্মাননা পেয়েছেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। আর আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পেয়েছেন খসরু চৌধুরী ও শাকুর মজিদ।

শনিবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর পুরান পল্টনের আইএফআইসি টাওয়ারে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে ক্রেস্ট, সম্মাননা স্মারক ও চেক তুলে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আইএফআইসি ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান।
 
বাংলা সাহিত্যে অনবদ্য অবদানের জন্য দেশের অগ্রজপ্রতিম কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে আইএফআইসি ব্যাংকের প্রথম সাহিত্যরত্ন সম্মাননায় ভূষিত করা হয়। তার হাতে তুলে দেওয়া হয় ক্রেস্ট, স্মারকসহ দশ লাখ টাকার চেক।

আর ২০১১ সালে প্রবর্তিত আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কারের সম্মাননা স্মারক, ক্রেস্ট ও পাঁচ লাখ টাকা করে চেক তুলে দেওয়া হয় খসরু চৌধুরী ও শাকুর মজিদের হাতে।
 
খসরু চৌধুরী এই পুরস্কার পেয়েছেন সুন্দরবনের বাঘের পিছু পিছু বইয়ের জন্য এবং শাকুর মজিদ পেয়েছেন ফেরাউনের গ্রাম বইয়ের জন্য।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির বলেন, হাসান আজিজুল হক সম্মাননা গ্রহণ করে আইএফআইসি ব্যাংককে সম্মানিত করেছেন।

ব্যাংকের চেয়ারম্যান সালমান এফ রহমান বলেন, আইএফআইসি ব্যাংকের সিএসআর থেকে যেসব কাজ করা হয়, তারমধ্যে সর্বাধিক গুরুত্বপূর্ণ কাজটি হচ্ছে সাহিত্য পুরস্কার দেওয়া। আমরা কিভাবে এই পুরস্কারের জন্য নাম মনোনীত করি এটি আমরা বলতাম। এখন সেটা পুরস্কারপ্রাপ্তরাই বলে দেন।

অনুষ্ঠানে হাসান আজিজুল হক, খসরু চৌধুরী ও শাকুর মজিদ পুরস্কার পাওয়ার প্রতিক্রিয়া ব্যক্ত করেন। শুরুতেই অতিথি ও সম্মাননাপ্রাপ্তদের উত্তরীয় পরিয়ে দেওয়া হয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ আলম সারওয়ার।

বাংলাদেশ সময়: ১৪৪০ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৮
এসই/টিএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

শিল্প-সাহিত্য বিভাগের সর্বোচ্চ পঠিত

Alexa
cache_14 2018-09-22 14:45:44