ঢাকা, শনিবার, ৭ মাঘ ১৪২৮, ২২ জানুয়ারি ২০২২, ১৮ জমাদিউস সানি ১৪৪৩

শিল্প-সাহিত্য

নির্মলেন্দু গুণ পেলেন গৌরকিশোর ঘোষ স্মৃতি পুরস্কার

ফিচার ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৫২ ঘণ্টা, আগস্ট ৩০, ২০১০
নির্মলেন্দু গুণ পেলেন গৌরকিশোর ঘোষ স্মৃতি পুরস্কার

শিল্প-সাহিত্য ও সংস্কৃতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখার জন্য কয়েক বছর ধরেই ভারতে ইন্ডিয়ান  ইনস্টিটিউট অব প্ল্যানিং অ্যান্ড মানেজমেন্ট (আইআইপিএম)  দিয়ে আসছে বিভিন্ন পুরস্কার। এ বছর আইআইপিএম এর পক্ষ থেকে গৌরিকিশোর ঘোষ স্মৃতি পুরস্কার পাচ্ছেন কবি নির্মলেন্দু গুণ।



বাংলা কবিতায় বিশেষ অবদানের জন্য নির্মলেন্দু গুণকে দেওয়া হচ্ছে এ সম্মাননা। পুরস্কার হিসেবে তাকে দেওয়া হবে একটি সনদ, একটি পদক ও এক লাখ রুপি।   এর আগে বাংলাদেশ থেকে এ পুরস্কার পেয়েছেন কথাসাহিত্যিক  সেলিনা হোসেন। এছাড়া উল্লেখযোগ্য যারা এ পুরস্কার পেয়েছেন তারা হলেন মেধা পাটেকার, সুভাষ মুখোপাধ্যায়, অতীন বন্দ্যোপাধ্যায়, সৈয়দ মুস্তফা সিরাজ, আবুল বাশার, সৌমিত্র চট্টোপাধ্যায়, সুচিত্রা মিত্র প্রমুখ।

কবি নির্মলেন্দু গুণ টেলিফোনে বাংলানিউজটোয়েন্টিফোরকে জানান, এটি পশ্চিমবঙ্গ থেকে তার দ্বিতীয় পুরস্কার লাভ। এর আগে তিনি উইলিয়াম কেরী পুরস্কার পেয়েছেন। আজ ৩০ সেপ্টেম্বর সন্ধ্যায় কলকাতার আইআইপিএম ক্যাম্পাসে কবিকে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।   পুরস্কার অনুষ্ঠানে যোগ দিতে তিনি আজই আকাশপথে উড়াল দিচ্ছেন। তিনি ঢাকায় ফিরবেন ১ সেপ্টেম্বর।

বাংলাদেশ স্থানীয় সময় ১৪১৫, আগস্ট ৩০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa