ঢাকা, মঙ্গলবার, ২৪ মাঘ ১৪২৯, ০৭ ফেব্রুয়ারি ২০২৩, ১৫ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

কবি শামীম আজাদের ৬৫ বছর পূর্তিতে শুভেচ্ছা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫১ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
কবি শামীম আজাদের ৬৫ বছর পূর্তিতে শুভেচ্ছা

শামীম আজাদ, কবি ও লেখক, বর্তমানে যুক্তরাজ্য প্রবাসী। কিন্তু দীর্ঘ বিলেতবাসেও যে মানুষ কখনো হতে পারেননি প্রবাসী, তিনি অনাবাসী কবি শামীম আজাদ, একদার সাংবাদিক ও শিক্ষক, পূর্ণ করলেন তার কর্মময় ৬৫ বছর।

সত্তর ও আশি দশকের ঢাকায় শিল্প-সাহিত্য-সাংবাদিকতার ক্ষেত্রে তার ছিল উজ্জ্বল উপস্থিতি। শনিবার (১১ নভেম্বর) ৬৫তম জন্মদিন ছুঁয়ে তিনি যেন তারুণ্যের দীপ্তিতে পা রাখলেন জীবনের আরও একটি কর্মপ্রবণ বর্ষে।

তার কবিতায় বাংলাদেশের প্রকৃতির ভাষিক রূপ ফুটে উঠেছে। চিরায়ত বাংলার শ্বাশত রূপ তিনি আধুনিক বৈশ্বিক প্রেক্ষাপটে তুলে ধরেন। নারীর ব্যক্তিত্ব, স্বাধীনতা ও ক্ষমতায়নের দিকগুলো গভীরভাবে অনুভূত হয় তার গদ্য ও পদ্যে। মুক্তিযুদ্ধ তার জীবন ও চেতনাকে গভীর ভাবে ঘিরে রেখেছে। লেখালেখি ছাড়াও নানা তৎপরতার মাধ্যমে মুক্তিযুদ্ধের চেতনা ও ইতিহাস তুলে ধরছেন তিনি।

বর্তমানে লন্ডনে বসবাস করছেন শামীম আজাদ। তিনি জন্মগ্রহণ করেন ১১ নভেম্বর ১৯৫২ সালে পিতার কর্মস্থল ময়মনসিংহ শহরে।   তার পৈত্রিক নিবাস সিলেটে। ১৯৬৭ সালে জামালপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে তিনি মাধ্যমিক পরীক্ষা দেন। এরপর ১৯৭৯ সালে কুমুদিনী সরকারি মহিলা কলেজ থেকে তিনি ইন্টারমিডিয়েট পরীক্ষা দেন। এরপর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। ১৯৭২ সালে অনার্স ডিগ্রি অর্জন করেন এবং ১৯৭৩ সালে অর্জন করেন মাস্টার্স ডিগ্রি।

শিক্ষাজীবন থেকেই তিনি কবিতা ও শিল্প-সাহিত্যের নানা অঙ্গনে কাজ করেছেন। ফ্যাশন ও লাইফ স্টাইল বিষয়ক সাংবাদিকতার ক্ষেত্রেও তিনি সুনাম অর্জন করেন। প্রিন্ট ছাড়াও তখনকার ইলেকট্রনিক মিডিয়া বা রেডিও, টিভিতেও কাজ করেছেন তিনি। বাংলাদেশের মতোই তিনি তার বহুমুখী কাজের ধারা প্রবাস জীবনেও অব্যাহত রাখেন।

১৯৯০ সালে শামীম আজাদ লন্ডনে যান। কিন্তু বাংলাদেশের মাটি, মানুষ ও প্রকৃতির সঙ্গে তার অবিচ্ছেদ্য ও অটুট সম্পর্ক এখনো বজায় রয়েছে। কবি ও লেখক শামীম আজাদের ৬৫ বছর পূর্তিতে শুভেচ্ছা।

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, নভেম্বর ১২, ২০১৭
এমপি/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa