ঢাকা, শনিবার, ১৪ মাঘ ১৪২৯, ২৮ জানুয়ারি ২০২৩, ০৫ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

দুই বাংলার কবিদের কাব্যসংকলন ‘কবিতায় এপার ওপার-২’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২৮ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
দুই বাংলার কবিদের কাব্যসংকলন ‘কবিতায় এপার ওপার-২’ কবিতায় এপার ওপার-২ বই এর প্রচ্ছদ।

বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৭ (১৫-২৪ নভেম্বর)  উপলক্ষে প্রকাশিত হয়েছে কবি সাদেক সরওয়ার সম্পাদিত দ্বিতীয় কাব্যগ্রন্থ ‘কবিতায় এপার ওপার-২’।

বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রতিশ্রুতিশীল ৫০ জন উদীয়মান কবির মোট ৯৮টি কবিতা স্থান পেয়েছে অনিন্দ্য প্রকাশ প্রকাশিত কাব্যগ্রন্থটিতে। বই মেলার অনিন্দ্য প্রকাশ এর স্টল নং-৩৭ এ পাওয়া যাবে এ কাব্যগ্রন্থটি।


    
প্রবাহমান জীবনযাত্রায় প্রেম, বিরহ, মান-অভিমান ভাবনার নিক্তিতে মাপা গেলেও তাতে প্রেমের সীমানা টানা যায় না। প্রেম বিরহে বাঁচে না মিলনে, এই জটিল উত্তরাধুনিক ভাবনার প্রবাহে গ্রন্থটির কবিদের কবিতা আন্দোলিত হলেও সরল, প্রাঞ্জল ভাষাশৈলী ও প্রকৃতি কবিতাগুলোতে স্নিগ্ধ আবেশ ছড়িয়ে দেয়।

কবিতাগুলোতে যুক্তির চেয়ে আবেগ বড় হয়ে উঠলেও যুক্তি তিরোহিত নয়। আবৃত্তি অনুকূল কবিতাগুলো এক স্নিগ্ধ বিরহ-আবেশ ছড়ায়। যাপিতজীবনের উত্থান-পতনের বন্ধুর পথে প্রেম নানা রঙে প্রস্ফুটিত হয়েছে কবিতাগুলোতে।
 
‘কবিতায় এপার ওপার-২’ গ্রন্থটিতে প্রকাশিত কবিতাগুলো জীবনের যে চিত্রকল্প তৈরি করে তা চেতনার গভীরতম কোনো এক স্তর থেকে উঠে আসা উপলব্ধি, জগৎ, জীবন এবং জীবনের অধিক, পরাবাস্তব অনুভূতির প্রকাশ। দুই বাংলার উদীয়মান কবিরা চেতনার গভীর থেকে নিঃসৃত অনুভূতিকে কালি ও কলমের রেখায় যেভাবে এঁকেছেন, তা হৃদয়-মনন ছুঁয়ে মস্তিষ্কের গভীরে শব্দচিত্র তৈরি করে পাঠককে নিয়ে যায় অনুভূতির এক চরম শিখরে।

পাশাপাশি প্রেম এবং বিরহের তীব্র আবেগকে চমৎকার শব্দে গেঁথে পাঠককে নিয়ে যাবে অদ্ভুত রহস্যময় এক জগতে। কাব্যগ্রন্থটির কবিতাগুলো ঋদ্ধ হয়েছে শিল্পের সব অভিজ্ঞতায়। তাই পাঠক যখন একের পর এক আহরণ করতে থাকেন কবিদের দেখা জগতের অভিজ্ঞান, তখন ঘটতে শুরু করে চমৎকার সব ঘটনার ঘনঘটা।
   
কবিদের প্রিয়তমার প্রতি আহ্বান যেন হয়ে ওঠে চিরন্তন প্রেমিকের আহ্বান। শব্দের পেইন্ট-তুলি হাতে কবিরা পাঠকের হাতে তুলে দিয়েছেন নানাবিধ চিত্রকল্প। দেশপ্রেম, মাতৃভক্তি, বাংলা ভাষা-প্রেম, স্বাধীনতা, প্রকৃতি, মানবতা, নারী-শিশুদের অধিকার, নস্টালজিয়া বা স্মরণবেদনা ও সমসাময়িক ঘটনাবলির কাব্যিক বিবরণ জীবন্ত হয়ে উঠেছে কবিতার ক্যানভাসে। পাঠক সন্ধান পাবেন এক অনাবিল দুঃখ-সুখের জগতের।
তাই পাঠক কবিতাগুলো পড়ে অনাবিল আনন্দ পাবেন এ ব্যাপারে নিশ্চিতভাবে বলা যায়।
 
গ্রন্থটি সম্পর্কে জনপ্রিয় কবি নির্মলেন্দু গুণ বলেন, ‘রাজনৈতিকভাবে বাংলা ভাগ হলেও সাহিত্য ও সংস্কৃতিচর্চার ক্ষেত্রে এপার ওপার, দুই পারেই একটা অভিন্নতা দেখা যায়। আশা করি এই কাব্যসংকলনটি দুই পারের কাব্যপাঠকদের কাছে একটা গুরুত্বর্পূর্ণ মানবিক দলিল হিসেবে বিবেচিত হবে। ’
 
কাব্যগ্রন্থটির মুখবন্ধে গ্রন্থটির সম্পাদক সাদেক সরওয়ার সম্পর্কে ওপার বাংলার জনপ্রিয় কবি রুদ্র গোস্বামী বলেছেন, ‘অসামান্য সব কাব্যপ্রতিভা ও ভালো কবিতা নির্বাচনের মধ্য দিয়ে সংকলক তাঁর শ্রম ও যত্নে এই গ্রন্থটির সাথে বেঁধে ফেলতে পেরেছেন এপার-ওপার বাংলার অগণিত কবিতাপ্রেমী ও বইবন্ধু বাঙালির মন। ’
 
এক বছরের ব্যবধানে পাঠকনন্দিত ‘কবিতায় এপার ওপার’ এর সাফল্যের ধারাবাহিকতায় প্রকাশিত দ্বিতীয় কাব্যগ্রন্থ সম্পাদনার বিষয়ে সাদেক সরওয়ার বলেন, ‘একজন তরুণ সম্পাদকের সংকলিত কবিতার বই এতটা সমাদৃত হবে, তা আমি কল্পনাও করিনি। নানাবিধ ব্যস্ততার কারণে ভেবেছিলাম এই কাব্যসংকলনটি আর প্রকাশিত হবে না। কিন্তু কাব্যপ্রেমী পাঠকদের ব্যাপক উৎসাহ দেখে আমাকে আমার সিদ্ধান্ত থেকে সরে আসতে হলো। আশা করি এই কাব্যগ্রন্থটিও পাঠকহৃদয়ে ব্যাপক সাড়া ফেলবে। ’

গ্রন্থটির প্রচ্ছদ করেছেন প্রচ্ছদশিল্পী ও লেখক ধ্রুব এষ। বইটির দাম ২৫০ টাকা।
 
উল্লেখ্য, বাংলাদেশ বইমেলা কলকাতা ২০১৬ উপলক্ষে দুই বাংলার উদীয়মান ৩৫ জন কবির কবিতা নিয়ে প্রকাশিত হয়েছিল কবি সাদেক সরওয়ার সম্পাদিত প্রথম কাব্যসংকলন ‘কবিতায় এপার ওপার’।

বইটি সম্পর্কে জানতে চাইলে সম্পাদক সাদেক সরওয়ার বলেন, “কাব্যসংকলন গ্রন্থটি দুই বাংলার কবিতা ও কবিদের একই ছাঁদের নিচে আনার চেষ্টা করেছে। আশা করছি বইটি পাঠকদের ও সমালচকদের কাছে সমানভাবে সমাদৃত হবে। ”
 
গ্রন্থটি পাওয়া যাবে রাজধানীর শাহবাগের পাঠক সমাবেশ কেন্দ্র, আজিজ সুপার মার্কেটের সন্ধিপাঠ এবং চট্টগ্রামের বাতিঘরে। পাওয়া যাবে অনলাইনে রকমারি ডটকমেও।

বাংলাদেশ সময়: ১১২০ ঘণ্টা, নভেম্বর ১১, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa