ঢাকা, শনিবার, ২১ মাঘ ১৪২৯, ০৪ ফেব্রুয়ারি ২০২৩, ১২ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

ক্যামেরার চোখে বাংলাদেশ-চীনের অনিন্দ্য মুহূর্ত

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫২ ঘণ্টা, নভেম্বর ৭, ২০১৭
ক্যামেরার চোখে বাংলাদেশ-চীনের অনিন্দ্য মুহূর্ত ক্যামেরার চোখে বাংলাদেশ-চীনের অনিন্দ্য মুহূর্ত; ছবি: হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: বাংলাদেশ এক অদ্ভুত সুন্দর ভূমি। এখানকার অনন্য প্রকৃতি প্ররিশ্রমী ও বুদ্ধিমান জাতি সৃষ্টি করেছে; সৃষ্টি করেছে উজ্জল সংস্কৃতি। চীন ও বাংলাদেশের যোগাযোগের ইতিহাস সুদীর্ঘকালের। প্রাচীন কাল থেকেই দু’দেশের জনগণ পরস্পরের ভালো প্রতিবেশী ও বন্ধু।

সাম্প্রতিক সময়ে চীনা অনেক নাগরিক বাংলাদেশে এসে ক্যামেরাবন্দি করেছেন ‘সোনার বাংলা’র অনেক সুন্দর সুন্দর মুহূর্ত, প্রাকৃতিক দৃশ্যাবলি, বাঙালির সরল, আন্তরিক ও পরিশ্রমী মুখ। তেমনি বাংলাদেশি নাগরিকরাও চীন থেকে তুলে এনেছেন বিভিন্ন ছবি।

আর দু’দেশের জনগণের তোলা সেসব ছবি নিয়েই জাতীয় জাদুঘরে শুরু হয়েছে ‘চীনা ও বাংলাদেশীদের ক্যামেরায় সুন্দর মুহূর্ত’ নামের আলোকচিত্র প্রদর্শনী।

মঙ্গলবার (৭ নভেম্বর) দুপুরে জাতীয় জাদুঘরে এ প্রদর্শনীর উদ্বোধন করেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এসময় তিনি বলেন, চায়না ও বাংলাদেশ মৈত্রীবছরে দু’দেশের সম্পর্ক উন্নয়নের জন্য বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। আজকের এ অনুষ্ঠান সেসবেরই একটি।  

ক্যামেরার চোখে বাংলাদেশ-চীনের অনিন্দ্য মুহূর্ত; ছবি: হোসাইন মোহাম্মদ তিনি আরো বলেন, ছবিগুলো ভালো করে লক্ষ্য করলে দেখা যাবে প্রতিটি ছবির মানুষের মুখে আছে হাসি ও দীপ্তি। ছবি কথা বলে। এতে করে সুন্দর সময়ের স্মৃতি সংরক্ষণ করা যায়। কেননা ছবি মিথ্যে বলে না।

মন্ত্রী বলেন, বর্তমান সরকারের সময়ে বাংলাদেশ ও চীনের সম্পর্কের অভূতপূর্ব উন্নয়ন ঘটেছে। আগামীতে চীন ও বাংলাদেশের সম্পর্ক আরো উন্নত হবে।

আগামী ১৪ নভেম্বর পর্যন্ত চলা এ প্রদর্শনীতে স্থান পেয়েছে মোট ৫০টি ছবি। সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ প্রদর্শনী উন্মুক্ত থাকবে সবার জন্য।

২০১৬ সালে চীনের প্রেসিডন্ট সি চিন পিংয়ের বাংলাদেশে সফর দু’দেশের সম্পর্ককে কৌশলগত সহযোগিতামূলক অংশিদারিত্বের সম্পর্কে উন্নীত করেছে। দু’দেশের নেতৃবৃন্দ ২০১৭ সালকে ‘চীন-বাংলাদেশ মৈত্রী বছর’ হিসেবে উল্লেখ করেছেন। এ উপলক্ষ্যে চীন আন্তর্জাতিক বেতারের বাংলা বিভাগ ২০১৭ সালের অক্টোবরে ‘চীনাদের ক্যামেরায় সুন্দর বাংলাদেশ’ নামে অনলাইন আলোকচিত্র প্রতিযোগিতার আয়োজন করে।

অপরদিকে বাংলাদেশের ‘প্রবাসী চীন সংস্থা’ বাংলাদেশিদের ক্যামেরায় চীন শীর্ষক আলোকচিত্র প্রদর্শনীর প্রস্তাব করেছিল। আর এ দুটো প্রস্তাব একত্রিত করেই শুরু হয়েছে ‘চীনা ও বাংলাদেশিদের ক্যামেরায় সুন্দর মুহূর্ত’ প্রদর্শনী।

বাংলাদেশ সময়:১৬৩৪ ঘন্টা, নভেম্বর ০৭, ২০১৭
এইচএমএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa