ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শিল্প-সাহিত্য

বর্বরতার বিরুদ্ধে আজও কবিরা সংগ্রাম চালিয়ে যাচ্ছেন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩২ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০১৭
বর্বরতার বিরুদ্ধে আজও কবিরা সংগ্রাম চালিয়ে যাচ্ছেন

ঢাকা: ‘কবিতা মানে না বর্বরতা’ স্লোগানে জাতীয় কবিতা পরিষদ আয়োজিত কবিতা উৎসব-২০১৭ অনুষ্ঠিত হবে ১ ও ২ ফেব্রুয়ারি। এটি উৎসবের ৩১তম আসর।

সোমবার (৩০ জানুয়ারি) ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) সাগর-রুনী মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

জাতীয় কবিতা পরিষদের সাধারণ সম্পাদক তারিক সুজাত বলেন, স্বৈরশাসনের শৃঙ্খল থেকে দেশকে মুক্ত করতে ১৯৮৭ সালে যে কবিতা আন্দোলন শুরু হয়েছিল তা আজ শত চড়াই উৎরাই পাড়ি দিয়ে ৩১ বছরে পদার্পণ করেছে।

স্বৈরশাসনের পতন থেকে শুরু করে সাম্প্রদায়িকতা, মৌলবাদ, যুদ্ধাপরাধের বিচার এবং বর্বরতার বিরুদ্ধে আজও কবিরা সংগ্রম চালিয়ে যাচ্ছেন।

উৎসবের উল্লেখযোগ্য দিক, বিদেশি কবিদের উপস্থিতি। এবার সাত দেশ থেকে ১২ জনের মতো কবি আসছেন। এ তালিকায় রয়েছেন সুইডেনের ক্রিস্টিয়ানা কার্লসন, অস্ট্রিয়ার ম্যানফ্রেড কোবো, আর্জেন্টিনার জোনা বাগার্ত, জার্মানির তৌবিয়াস বাগার্ত, পুয়েট্রোরিকোর লাজ লোপেজ, রাশিয়ার ভিক্টর আলেকসান্দ্রোভিচ। ভারত থেকে আসছেন আশিস সান্যাল, চিন্ময় গুহ, বীথি চট্টোপাধ্যায়, অংশুমান, কাজল চক্রবর্তী, রাতুল দেব বর্মণ প্রমুখ। উৎসবের অন্যতম আকর্ষণ পশ্চিমবঙ্গের কিংবদন্তি আবৃত্তি শিল্পী ও অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। উৎসবে প্রিয় কবিতা থেকে আবৃত্তি করবেন তিনি।

বাংলাদেশ সময় ১৫৫৮ পিএম ঘন্টা ৩০ জানুয়ারি ২০১৭
এএম/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।