ঢাকা, বুধবার, ২৩ অগ্রহায়ণ ১৪২৯, ০৭ ডিসেম্বর ২০২২, ১২ জমাদিউল আউয়াল ১৪৪৪

শিল্প-সাহিত্য

কবিগুরুর ‘চলার পথে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৬
কবিগুরুর ‘চলার পথে’ ছবি: রানা

কবিগুরুর লেখা ‘বাজাও আমারে বাজাও/এ কী সত্য সকলি সত্য/ প্রাণ ভরিয়ে তৃষ্ণায় হারিয়ে’ গানটি সম্মিলিত কণ্ঠে পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।

ঢাকা: কবিগুরুর লেখা ‘বাজাও আমারে বাজাও/এ কী সত্য সকলি সত্য/ প্রাণ ভরিয়ে তৃষ্ণায় হারিয়ে’ গানটি সম্মিলিত কণ্ঠে পরিবেশনের মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান।

এরপর একক কণ্ঠে সাইফুল ইসলাম গাইলেন ‘সুনীল সাগরের শ্যামল কিনারে’ এবং ‘তোমার শেষের গানের’ গানটি গাইলেন নাহিদা পারভীন।

শুক্রবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় শিল্পকলা একাডেমির নাট্যশালায় এভাবেই উদযাপন করা হয় ঢাকার রবীন্দ্রসংগীত চর্চার সংগঠন ‘উত্তরায়ণ’র সপ্তম বছরে পর্দাপণ উপলক্ষে গীতি আলোখ্য ‘চলার পথে’ অনুষ্ঠানটি।

কবিগরু রবীন্দ্রনাথ ঠাকুরের বিভিন্ন সময়ে রচিত গান, চিন্তা, কল্পনা এবং সৃষ্টির গভীর পরিচয় তুলে ধরতেই এমন আয়োজন করে ‘উত্তরায়ণ’।

অনুষ্ঠানটি পরিল্পনা ও পরিচালনা করেছেন উত্তরায়ণ’র কর্ণধার লিলি ইসলাম। গানের ফাঁকে-ফাঁকে রবীন্দ্র রচনা থেকে পাঠ করেন বাচিকশিল্পী ভাস্বর বন্দ্যোপাধ্যায় ও ডালিয়া আহমেদ। অনুষ্ঠানে সম্মিলিত কণ্ঠে দেশাত্ববোধক গানও পরিবেশিত হয়।

গান ও কবিতার সঙ্গে যন্ত্রসংগীতের অন্যান্য সম্মিলনে গীতি আলোখ্যটি হয়ে ওঠে আরও বেশি আকর্ষণীয়। গীতি-কবিতার সঙ্গে বেজেছে তবলা, বেহালা, বাঁশি ও কী-বোর্ড।

অনুষ্ঠানে যন্ত্রশিল্পী ছিলেন- বিপ্লব মন্ডল, সুব্রত মুখোপাধ্যায়, সন্দিপন গাঙ্গলী, সৌম্য জ্যোতি ঘোষ ও নাজিম উদ্দিন রাজু।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০১৬
জেডএফ/টিআই
 

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa