ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

রাজশাহীতে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
রাজশাহীতে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলা শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: রাজশাহীতে শুরু হয়েছে দুই দিনব্যাপী জীবনানন্দ কবিতা মেলা-২০১৬।

 

শুক্রবার (২১ অক্টোবর) সকালে রাজশাহীর শাহ মখদুম ডিগ্রি কলেজ চত্বরে মেলা আয়োজনের উদ্বোধন করেন প্রখ্যাত কথা সাহিত্যিক হাসান আজিজুল হক।

কবি ও লেখকদের সংগঠন ‘কবিকুঞ্জ’ পঞ্চমবারের মতো রাজশাহীতে এ মেলার আয়োজন করেছে। এতে দুই বাংলার প্রায় দেড়শ কবি-সাহিত্যিক যোগ দিয়েছেন। ‘নতুন তরঙ্গে রৌদ্রে বিপ্লবে মিলন সূর্যে রণ’ শীর্ষক এ মেলা শেষ হবে শনিবার (২২ অক্টোবর)।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা।
 
অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত ও গণসংগীত পরিবেশন করে জয়বাংলা সাংস্কৃতিক জোট। এরপর একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রা শেষে শুরু হয় আলোচনা। এতে স্বাগত বক্তব্য দেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক কবি আরিফুল হক কুমার।

অনুষ্ঠানের আরও বক্তব্য রাখেন, শাহ মখদুম কলেজের অধ্যক্ষ আমিনুর রহমান, রাজশাহী সম্মিলিত সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক দিলীপ ঘোষ, বাংলাদেশ মহিলা পরিষদের রাজশাহীর সাধারণ সম্পাদক কল্পনা রায় ও রাজশাহী সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক ফারুক আহমেদ।

কথাসাহিত্যিক হাসান আজিজুল হক ছাড়াও আলোচনায় অংশ নেন, ভাষা সৈনিক আবুল হোসেন, রাজশাহীতে নিযুক্ত ভারতীয় সহকারী হাইকমিশনার অভিজিৎ চট্টোপাধ্যায়, কবি জুলফিকার মতিন, ওপার বাংলার প্রখ্যাত কবি সব্যসাচী দেব, কবি অমর মিত্র প্রমুখ।

শনিবার দ্বিতীয় দিনে থাকছে কবিতা ভ্রমণ, বাউল গান, কবিদের কণ্ঠে কবিতাপাঠ, আবৃত্তি ও কবিকুঞ্জ পদক প্রাপ্ত কবি মাকিদ হায়দারকে সম্মাননা ক্রেস্ট ও অর্থমূল্য প্রদান অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৬
এসএস/আরআইএস/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa