ঢাকা, বুধবার, ২৪ মাঘ ১৪২৯, ০৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

আড্ডার তালে তালে গল্প

বেলাল হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১০ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
আড্ডার তালে তালে গল্প ছবি: আরিফ জাহান

বগুড়া: তখন বেলা ১১টা। উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তন প্রস্তুত।

একে একে আসতে থাকেন কবি, সাহিত্যিক, গল্পকার ও ছাড়াকার। দর্শকে পূর্ণ হয়ে ও গ্যালারি। মিলনায়তন পরিণত হয় মিলনমেলায়।
 
ঘড়ির কাঁটা ১২টায় পৌঁছাতে মঞ্চে ওঠে পড়েন সঞ্চালক গল্পকার রফিকুর রশীদ ও মাসুদুল হক। ‘বাংলাদেশের ছোট গল্প : দায় ও প্রেক্ষিত’ বিষয়ের ওপর শুরু হয় আড্ডার তালে তালে গল্প।

অন্যদিকে মিলনায়তনের প্রবেশ পথের প্রধান ফটকের সামনে আয়োজিত বইমেলায় চলছিলো বাংলা একাডেমি ও স্থানীয় লেখকদের প্রকাশিত বিভিন্ন বই কেনাবেচা।

শনিবার (০৮ অক্টোবর) বগুড়া লেখক চক্রের অষ্টম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে কবি সম্মেলন ও বইমেলার দ্বিতীয়দিনে সংগঠনের সভাপতি ইসলাম রফিকের সভাপতিত্বে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।
 
আমিনুল ইসলাম, মাকিদ হায়দার, সালেহা চৌধুরী, চন্দন আনোয়ার, আনিফ রুবেদ, কবীর রানা, আলম তালুকদার, আবদুল্লাহ ইকবালসহ আরও অনেক কবি-সাহিত্যিত এ আড্ডায় অংশ নেন।
 
নির্ধারিত বিষয়ের ওপর ঘুরেফিরে চলছিলো নানা ধরনের গল্প। কবি-সাহিত্যিক, গল্পকার ও ছড়াকাররা তাদের মতো করে আড্ডায় মেতে ওঠেন।
 
অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে থাকা দু‘জন ডানে-বামে বসা আলোচকদের হাতে চাওয়া মাত্র তুলে দিচ্ছেন মাইক্রোফোন।

তাদের আড্ডায় ওঠে আসে বাঙলার কবিতা, সাহিত্য ও সংস্কৃতির খবরাখবর।   কবি, সাহিত্যিক, গল্পাকার ও ছড়াকাদের ঐক্যবদ্ধভাবে সাহিত্য চর্চার আহ্বান জাননো হয় আড্ডা থেকে।
 
বইমেলার বিক্রেতা আল আমিন বাংলানিউজকে জানান, বই বেচাবিক্রি বেশ ভালোই হয়েছে। এরমধ্যে লেখক আখতারুজ্জামান ইলিয়াসের রচনা সমগ্র-১ ও রোমেনা আফাজের দস্যু বনহুর সমগ্র বেশি বিক্রি হয়েছে বলেও জানান তিনি।

বাংলা একাডেমির বই বিক্রেতা মীর রেজাউল করিম বাংলানিউজকে বলেন, বিভিন্ন লোকসাহিত্য ও অভিধান বেশি বিক্রি হয়েছে।

বাংলাদেশ সময়: ০৩০৫ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
এমবিএইচ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa