ঢাকা, সোমবার, ১৫ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

‘লেখালেখি’ পুরস্কার পেলেন কবি আসাদ চৌধুরী ও আল মুজাহিদী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৬
‘লেখালেখি’ পুরস্কার পেলেন কবি আসাদ চৌধুরী ও আল মুজাহিদী ছবি: জি এম মুজিবুর

ঢাকা: সমগ্র কাব্যজীবনের অবদানের জন্য ‘লেখালেখি সাহিত্য পুরস্কার’ পেয়েছেন কবি আসাদ চৌধুরী ও কবি আল মুজাহিদী। ২০১৪ সালের জন্য আসাদ চৌধুরী এবং ২০১৫ সালের জন্য আল মুজাহিদী এ পুরস্কার পান।

শনিবার (০৮ অক্টোবর)  জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে আয়োজিত অনুষ্ঠানে তাদের হাতে পুরস্কার তুলে দেন প্রধান অতিথি এমিরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান।
 
প্রকাশনা সংস্থা ‘লেখালেখি’ প্রবর্তিত এই পুরস্কার হিসেবে দুই কবিকে ক্রেস্ট, সনদপত্র এবং পুরস্কারের অর্থমূল্য ৫০ হাজার টাকার চেক দেওয়া হয়।
 
সাংবাদিক ও কলামিস্ট সৈয়দ আবুল মকসুদের সভাপতিত্বে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক ড. মাহমুদ শাহ কোরেশী, গীতিকার কে জি মোস্তফা ও ছড়াকার ফারুক হোসেন।
 
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ‘লেখালেখি’ প্রকাশনার কর্ণধার আবুল কাসেম হায়দার।

অনুষ্ঠানে ড. আনিসুজ্জামান বলেন, আমার জন্য আজকের দিনটি আনন্দ বয়ে এনেছে। আজকের পুরস্কারপ্রাপ্ত দুই কবিই কপালদোষে আমার ছাত্র ছিলেন! এ জন্যই এ আয়োজনে সানন্দে চলে এসেছি। দুইজনই বাংলা সাহিত্যকে সাধনা, শ্রম, মেধা ও লেখা দিয়ে সমৃদ্ধ করে চলেছেন।

তিনি বলেন, অনেক পুরস্কার রয়েছে। তবে পুরস্কারের গুণমান নির্ধারণ হয় এ পুরস্কার কারা পেয়েছেন, পাচ্ছেন তার ওপর।

কবি আসাদ চৌধুরী বলেন, আমি আমার লেখায় সময়ের কথা বলতে চেয়েছি। মনে হয়, লেখার পেছনে আরেকটু সময় দেওয়া উচিত ছিল। কিন্তু নানা সামাজিক কাজে ব্যস্ত থাকতে হয়।

কবি আরও বলেন, মানুষের সঙ্গে মিশতে আমার ভালো লাগে। কিন্তু এখন বড় দুঃসময় পার হচ্ছে, মানুষ মানুষকে বিশ্বাস করছে না।

কবি আল মুজাহিদী বলেন, বিবেক ও বোধের বারুদ জ্বালিয়ে পৃথিবীকে নতুন করে জাগিয়ে তুলতে হবে। আমাদের আরও মানবিক হতে হবে। কবিকে স্বাধীন হতে হবে। কবিদের কোনো কাঠামোর মধ্যে আবদ্ধ হলে চলবে না।

সভাপতির বক্তব্যে সৈয়দ আবুল মকসুদ বলেন, সাহিত্য পুরস্কারের প্রয়োজন রয়েছে। পৃথিবীর প্রায় সব দেশেই এটি প্রচলিত। কখনও পুরস্কার পেয়ে কেউ সম্মানিত হয়, কেউ আবার পুরস্কার দিয়ে সম্মানিত হয়। আজকে যারা পুরস্কার পেয়েছেন, তাদের পুরস্কার পাওয়া না পাওয়ায় আসে যায় না। বরং তাদের পুরস্কার দিয়ে প্রকাশনা সংস্থা ‘লেখালেখি’ সম্মানিত হয়েছে।
 
অনুষ্ঠানে নিজের জন্মদিন উপলক্ষে স্বরচিত ছড়া পাঠ করেন ছড়াকার জগলুল হায়দার। এছাড়াও অনুষ্ঠ‍ানে কবিতা পাঠ করেন নূরুল ইসলাম সাচি, কাজী ইফতেখারুল আলম, সোহেল রানা, আবিদ আজম প্রমুখ।

আয়োজকরা জানান, ২০১৩ সাল থেকে ‘লেখালেখি সাহিত্য পুরস্কার’ প্রবর্তন করা হয়েছে। প্রথমবার এ পুরস্কার পেয়েছিলেন কবি আল মাহমুদ।

বাংলাদেশ সময়: ০২৩১ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৬
এসএমএ/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa