ঢাকা, রবিবার, ১৫ মাঘ ১৪২৯, ২৯ জানুয়ারি ২০২৩, ০৬ রজব ১৪৪৪

শিল্প-সাহিত্য

বগুড়ায় দুই দিনব্যাপী বইমেলা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৬ ঘণ্টা, অক্টোবর ৭, ২০১৬
বগুড়ায় দুই দিনব্যাপী বইমেলা শুরু

বগুড়া: নানা আয়োজনের মধ্যদিয়ে বগুড়ায় শুরু হয়েছে দুই দিনব্যাপী কবি সম্মেলন ও বইমেলা।

‘উগ্রবাদের বিরুদ্ধে কবিতা’ স্লোগান সামনে রেখে অষ্টমবারের মতো বগুড়া লেখকচক্র এ অনুষ্ঠানের আয়োজন করেছে।


 
শুক্রবার (০৭ অক্টোবর) বেলা ১১টার দিকে বগুড়া উডবার্ণ পাবলিক লাইব্রেরি মিলনায়তনে দুই দিনব্যাপী কবি সম্মেলন ও বইমেলার উদ্বোধন করেন সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কবি আমিনুল ইসলাম।
 
কবি ও প্রাবন্ধিক বজলুল করিম বাহারের সভাপতি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন কবি মাকিদ হায়দার।
 
বেলা ১২টার দিকে একটি আনন্দ পদযাত্রা বের করা হয়। পদযাত্রাটি শহরের সাতমাথা হয়ে গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে। পদযাত্রায় সারাদেশ থেকে আসা ও স্থানীয় বিপুল সংখ্যক কবি-সাহিত্যিকসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ অংশগ্রহণ করেন।
 
লেখকচক্রের সভাপতি ইসলাম রফিক বলেন, ‘সংস্কৃতি জনগণের সম্পদ’ এই প্রতিপাদ দীর্ঘ ২৮বছর ধারণ করে আসছে সংগঠনটি। ঐতিহ্যবাহী এ সাহিত্য সংগঠনের ২৮তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে আজকের এই আয়োজন।
অনুষ্ঠানের মধ্যে রয়েছে উদ্বোধনী সভা, আনন্দ পদযাত্রা, স্বরচিত কবিতা পাঠ, আবৃত্তি, সেমিনার, পাঠকের মুখোমুখি সাহিত্য সম্পাদক, বাংলাদেশের ছোটগল্প নিয়ে আলোচনা, মোড়ক উন্মোচন ও সম্মাননা প্রদান। এবছর বগুড়া লেখকচক্র পাঁচটি বিষয়ে সম্মাননা প্রদান করবে।  
 
এরমধ্যে কবিতায় গোলাম কিবরিয়া পিনু, সাংবাদিকতায় ওয়াসিকুর রহমান বেচান, লোকসাহিত্যে ড. বেলাল হোসেন, লিটল ম্যাগাজিন সম্পাদনায় আব্দুল মান্নান স্বপন ও প্রকাশনায় কালি পদ সেন টিপু।
 
এছাড়া বইমেলায় বাংলা একাডেমীসহ স্থানীয় লেখকদের প্রকাশিত বিভিন্ন ধরনের বই পাওয়া যাবে বলে আয়োজকরা জানান।  

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, অক্টোবর ০৭, ২০১৬
এমবিএইচ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa