ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

নীরব ঘাতক রোগ ‘স্লিপ অ্যাপনিয়া’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৮ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
নীরব ঘাতক রোগ ‘স্লিপ অ্যাপনিয়া’ প্রতীকী

ঢাকা: ঘুমের মধ্যে কিছু সয়ের জন্য শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যাওয়াকে বলা হয় ‘স্লিপ অ্যাপনিয়া’। মানুষের জন্য এই রোগকে নীরব ঘাতক বলে মনে করেন চিকিৎসকরা।

রোববার (১০ এপ্রিল) সকালে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সেমিনারে বলা হয়, ঘুমের মধ্যে কিছু সময়ের জন্য শ্বাস-প্রশ্বাস বন্ধ হয়ে যাওয়াকে বলা হয়—স্লিপ অ্যাপনিয়া। চিকিৎসকেরা মনে করেন এ রোগ মানুষের জন্য একটি নীরব ঘাতক। এই রোগে ঘুমের মধ্যে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে। যুক্তরাষ্ট্রে শতকরা দুই ভাগ নারী, চার ভাগ পুরুষ এ রোগে আক্রান্ত। বাংলাদেশে শহুরে জনসংখ্যায় পুরুষের ৪.৪৯ ভাগ ও নারীর ২.১৪ ভাগ অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া রোগে আক্রান্ত।

প্রধান অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, যাদের নাক ডাকার সমস্যা, যাদের ঠিক মতো ঘুম হয় না, যাদের শরীর স্থূলাকার—তারা এ ধরনের রোগে আক্রান্ত হয়ে থাকতে পারেন। এ রোগের চিকিৎসা রয়েছে। ক্ষেত্র বিশেষে কোনো কোনো রোগীর সার্জারির প্রয়োজন হয়। স্লিপ অ্যাপনিয়া রোগ সম্পর্কে মানুষ জানে না। তাদের এ রোগ সম্পর্কে সচেতন করতে হবে।


বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে ‘অবস্ট্রাকটিভ স্লিপ অ্যাপনিয়া’ বিষয়ক সেমিনার

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে রোগটির পূর্ণাঙ্গ চিকিৎসা হয়। এ ধরনের লক্ষণ দেখা দিলেই বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এসে চিকিৎসা নেবার পরামর্শ দেন বিশ্ববিদ্যালয়টির উপাচার্য।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (একাডেমিক) অধ্যাপক ডা. এ কে এম মোশাররফ হোসেন বলেন, স্লিপ অ্যাপনিয়া সারাবিশ্বের একটি অবহেলিত ঘাতক ব্যাধি। তবে এখনো স্লিপ অ্যাপনিয়ায় শতকরা ৯০% রোগী চিকিৎসার আওতার বাইরে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এ রোগের চিকিৎসা রয়েছে। আমাদের দেশে এই রোগ সম্পর্কে চিকিৎসক ও রোগীদের মধ্যে আরও সচেতনতার প্রয়োজন। আমাদের এখানে দুটি স্লিপ ল্যাব রয়েছে। গত পাঁচ বছর এখান থেকে আমরা স্লিপ অ্যাপনিয়া রোগীদের চিকিৎসা দিয়ে আসছি।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মোহাম্মদ জাহিদ হোসেন। আরও বক্তব্য রাখেন নাক কান গলা বিভাগের অধ্যাপক ডা. কামরুল হাসান তরফদার।

রেসপিরেটরি মেডিসিন বিভাগের সহকারী অধ্যাপক ডা. সম্প্রীতি ইসলামের সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন সেন্ট্রাল সেমিনার সাব কমিটির সভাপতি অধ্যাপক ডা. মো. বেলায়েত হোসেন সিদ্দিকী।

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, এপ্রিল ১০, ২০২২
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।