ঢাকা, শুক্রবার, ৭ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারি ২০২২, ১৭ জমাদিউস সানি ১৪৪৩

স্বাস্থ্য

বরিশালে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া ৩ লাখ শিশু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২১
বরিশালে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাবে সোয়া ৩ লাখ শিশু ...

বরিশাল: বরিশাল জেলায় ৩ লাখ ১৬ হাজার ৩৭১ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে আগামী ১১-১৪ ডিসেম্বর।

এ উপলক্ষে বৃহস্পতিবার (০৯ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় বরিশাল জেলা সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে সিভিল সার্জন ডা. মো. মনোয়ার হোসেন জানান, আগামী ১১-১৪ ডিসেম্বর চারদিন জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন। ওইদিন বরিশাল জেলার ৬ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৩৪ হাজার ২২৩ জন শিশুকে নীল রঙের ১ লাখ ইন্টারন্যাশনাল ইউনিট (আইইউ) ক্ষমতা সম্পন্ন ভিটামিন খাওয়ানো হবে। পাশাপাশি ১২ থেকে ৫৯ বয়সের ২ লাখ ৮২ হাজার ১৪৮ জন শিশুকে লাল রঙের ২ লাখ আইইউ ক্ষমতা সম্পন্ন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কথা রয়েছে।  

তিনি বলেন, ওইদিন বরিশালের ১০ উপজেলার ৮৫টি ইউনিয়নের ২৫৫টি ওয়ার্ডে ২ হাজার ৪০টি অস্থায়ী টিকাদান কেন্দ্র এবং প্রতি উপজেলায় একটি করে অতিরিক্ত টিকাদান কেন্দ্রসহ সর্বমোট ২ হাজার ৫০টি টিকা দান কেন্দ্রের মাধ্যমে এ ক্যাপসুল খাওয়ানো হবে। বরিশাল সিভিল সার্জনের এ কর্মসূচি বাস্তবায়ন করতে সেচ্ছাসেবক হিসেবে কাজ করবেন ৪ হাজার ১০০ জন কর্মী। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত টিকাদান কেন্দ্র খোলা থাকবে।

সিভিল সার্জন বলেন, প্রতি কেন্দ্রে আগামী ১১ ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বর ২০২১ জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনে ২ জন স্বেচ্ছাসেবক, প্রতি কেন্দ্রে ২ জন করে মাঠকর্মী এবং ১ জন প্রথম সারির সুপারভাইজার থাকবেন। জাতীয় ভিটামিন 'এ' প্লাস ক্যাম্পেইন প্রচারের জন্য স্ব-স্ব এলাকায় নিয়মিত মাইকিংসহ মসজিদ থেকে মাইকিং করা হবে।

এ সময় তিনি সাংবাদিকদের উদ্দেশ্যে বলেন, আপনাদের লেখনির মাধ্যমে শিশুদের অভিবাবকরা ভিটামিন 'এ' ক্যাপসুলের উপকারিতা সম্পর্কে অবহিত হবেন এবং শিশুদের টিকাদান কেন্দ্রে নিয়ে আসতে উদ্বুদ্ধ হবেন।

বাংলাদেশ সময়: ১৬২৭ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২১
এমএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa