ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

স্বাস্থ্য

অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিতে নোটিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫৪ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিতে নোটিশ

ঢাকা: অন্তঃসত্ত্বা নারীদের অগ্রাধিকার ভিত্তিতে করোনার টিকা দিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

বৃহস্পতিবার মানবাধিকার সংগঠন ল’ এন্ড লাইফ ফাউন্ডেশনের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী মোহাম্মদ হুমায়ন কবির পল্লব এবং মোহাম্মদ কাউছার এ নোটিশ পাঠান।

২৪ ঘণ্টার মধ্যে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব, মন্ত্রিপরিষদ সচিব, স্বাস্থ্য সচিব, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবং আইইডিসিআর এর পরিচালক বরাবরে এ নোটিশ পাঠানো হয়েছে।

নোটিশে বলা হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে অন্তঃসত্ত্বাদের করোনা ভ্যাকসিন দেওয়া যাবে। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে অন্তঃসত্ত্বাদের ফাইজার এবং মর্ডানার উৎপাদিত কোভিড ভ্যাকসিন দেওয়া হচ্ছে। টিকা গ্রহীতা অন্তঃসত্ত্বাদের মধ্যে তেমন কোনো পার্শ্ব-প্রতিক্রিয়া দেখা যায়নি। বরং গবেষণার তথ্যানুযায়ী অন্তঃসত্ত্বা নারীরা করোনায় আক্রান্ত হওয়ার অধিক ঝুঁকির মধ্যে থাকে। একইসঙ্গে তাদের গর্ভের সন্তানের জীবন বিপদাপন্ন হয়ে পড়ে।

নোটিশে আরও বলা হয়েছে, অন্তঃসত্ত্বাদের অগ্রাধিকার ভিত্তিতে করোণার টিকা পাওয়ার অধিকার রয়েছে। এই অধিকার বাংলাদেশের সংবিধান স্বীকৃত একটি মৌলিক অধিকার। তাদের অগ্রাধিকার তালিকায় অন্তর্ভুক্ত না করা বৈষম্যমূলক এবং মৌলিক অধিকারের পরিপন্থী।

বাংলাদেশ সময়: ২৩৫৩ ঘণ্টা, জুলাই ২৯, ২০২১
ইএস/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa