ঢাকা, সোমবার, ৫ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

স্বাস্থ্য

করোনার টিকা পেতে যেভাবে নিবন্ধন করবেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৮ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
করোনার টিকা পেতে যেভাবে নিবন্ধন করবেন

ঢাকা: করোনার ভাইরাসের টিকা নিতে আগ্রহীদের নিবন্ধন করতে হবে ‘সুরক্ষা’ নামক ওয়েব পোর্টালে (https://surokkha.gov.bd/)। এছাড়া মোবাইল দিয়েও নিবন্ধন করা যাবে।

সেক্ষেত্রে যেকোনো অ্যান্ড্রয়েড মোবাইলের গুগলস প্লে স্টোর থেকে ‌‘সুরক্ষা’ অ্যাপ ডাউনলোড করতে হবে।

‘সুরক্ষা’ অ্যাপে গিয়ে ‘নিবন্ধন’ বাটনে ক্লিক করে প্রথমে টিকা নিতে ইচ্ছুক ব্যক্তির পেশা নির্বাচন করতে হবে। এরপর জাতীয় পরিচয়পত্র (এনআইডি) নম্বর, জন্মতারিখ (এনআইডি অনুযায়ী) দিতে হবে। জাতীয় পরিচয়পত্র না থাকলে নিবন্ধন করা যাবে না।

মোবাইল নম্বর দেওয়ার পর একটি ঘরে নিবন্ধনকারীর দীর্ঘমেয়াদী রোগ বা কো মরবিডিটি আছে কিনা, থাকলে কোনো কোনো রোগ আছে, তা উল্লেখ করতে হবে। টিকা গ্রহণকারীর পেশা এবং কোভিড-১৯ সংশ্লিষ্ট কোনো কাজের সঙ্গে তিনি জড়িত কি না, সেটাও উল্লেখ করতে হবে।

সবশেষে টিকা গ্রহণকারীর বর্তমান ঠিকানা ও কোন কেন্দ্রে তিনি টিকা নিতে ইচ্ছুক, সেটি দিলে নিবন্ধন সম্পন্ন হবে।

টিকা নেওয়ার ক্ষেত্রে করণীয়
অ্যাপ ব্যবহার করে নিবন্ধন শেষ হলে বাংলা ও ইংরেজিতে একটি কার্ড ইস্যু হবে নিবন্ধনকারীর নামে। এই কার্ড সুবিধামতো জায়গা থেকে নিবন্ধনকারী প্রিন্ট করতে পারবেন। টিকা গ্রহণের দিন ওই কার্ড কেন্দ্রে আনতে হবে। আর কোনো দিন টিকা নিতে হবে, তা মোবাইলে খুদে বার্তার মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

এসএমএসের মাধ্যমে পাওয়া টিকা গ্রহণের তারিখে নির্দিষ্ট টিকাকেন্দ্রে সশরীরে উপস্থিত হয়ে টিকা নেওয়া যাবে। এ সময় টিকা কার্ড ও জাতীয় পরিচয়পত্র সঙ্গে নিয়ে যেতে হবে। কোভিড-১৯ টিকার দু’টি ডোজ নেওয়ার পর সুরক্ষা ওয়েব পোর্টাল থেকে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

সম্প্রতি স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক আবুল বাশার খুরশীদ আলম জানিয়েছেন, শিগগিরই দেশে করোনার টিকা নেওয়ার ন্যূনতম বয়স ১৮ বছর করা হবে।

বাংলাদেশ সময়: ১৪৪৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
আরকেআর/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa