ঢাকা, শুক্রবার, ২ আশ্বিন ১৪২৮, ১৭ সেপ্টেম্বর ২০২১, ০৮ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ফেনী জেনারেল হাসপাতালে চালু হচ্ছে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৬ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১
ফেনী জেনারেল হাসপাতালে চালু হচ্ছে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট

ফেনী: ফেনী জেনারেল হাসপাতালে পরিপূর্ণভাবে চালু হতে যাচ্ছে লিকুইড অক্সিজেন প্ল্যান্ট। মঙ্গলবার (২৭ জুলাই) এটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে।

সফল হলে বুধবার (২৮ জুলাই) হাসপাতালের ২৫০ শয্যায় অক্সিজেন সরবরাহ চালু করা হবে।

 এ তথ্য জানিয়েছেন হাসপাতালের আবাসিক স্বাস্থ্য কর্মকর্তা (আরএমও) ডা. ইকবাল হোসেন ভূঞা।  

তিনি জানান, হাসপাতালে লিকুইড অক্সিজেন ভর্তি ট্যাংকার এসেছে। রিফিল শেষে পরীক্ষামূলক চালু করা হবে।  

আরএমও আরও জানান, সেন্ট্রাল অক্সিজেন সিস্টেম চালু হলে হাসপাতালে ভেন্টিলেটর ও হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা ব্যবহার করে সংকটাপন্ন করোনা রোগীদের শতভাগ অক্সিজেন সেবা দেওয়া যাবে।

হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আবুল খায়ের মিয়াজী বলেন, এটি কার্যকর হলে ২৫০ শয্যায় কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা নিশ্চিত হবে। যেকোনো রোগী অক্সিজেন সেবা পাবেন। এর ফলে সিসিইউ সেবা দিতে সহজ হবে।

হাসপাতাল সূত্র জানায়, অর্ধেক সিলিন্ডার রিফিলের জন্য পাঠানো হয়ে থাকে। তা এলে অন্যগুলো রিফিল করতে পাঠানো হয়। অর্থাৎ ছোট বড় ৪শ সিলিন্ডারের অর্ধেক রোগীর সেবায় নিয়মিত হাতের কাছে থাকছে।  

করোনায় সংকটাপন্ন রোগীর জন্য দুটি ভেন্টিলেটর থাকলেও লিকুইড অক্সিজেন ট্যাংক না হওয়ায় সেবা এখনও শুরু হয়নি। একই কারণে হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা থাকা সত্ত্বেও রোগীকে সেবা দেওয়া যাচ্ছে না।

বাংলাদেশ সময়: ১০০৫ ঘণ্টা, জুলাই ২৭, ২০২১ 
এসএইচডি/আরএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa