ঢাকা, রবিবার, ১ কার্তিক ১৪২৮, ১৭ অক্টোবর ২০২১, ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

স্বাস্থ্য

সিলেটে পৌঁছালো মডার্নার-সিনোফার্মের দেড় লক্ষাধিক ডোজ  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৭ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
সিলেটে পৌঁছালো মডার্নার-সিনোফার্মের দেড় লক্ষাধিক ডোজ   মডার্নার-সিনোফার্ম

সিলেট: সিলেটে পৌঁছালো যুক্তরাস্ট্রের কোভ্যাক্সের মডার্নার ও চীনের সিনোফার্মের দেড় লক্ষাধিক ডোজ করোনার টিকা।

রোববার (১১ জুলাই) টিকার চালান সিলেটের চার জেলা পৌঁছেছে।

এর মধ্যে ১৯ হাজার ২০০ ডোজ মডার্নার এবং এক লাখ ৪৬ হাজার ৪০০ ডোজ সিনোফার্মের টিকা রয়েছে।  

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

তথ্যমতে, মডার্নার ১৯ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন সিলেট সিটি করপোরেশন (সিসিক) এলাকার জন্য এবং সিনোফার্মের টিকা ৪৫ হাজার ৬০০ ডোজ সিলেট জেলায়, ৩৮ হাজার ৪০০ ডোজ সুনামগঞ্জে, ৩২ হাজার ৮০০ ডোজ হবিগঞ্জে এবং ২৯ হাজার ৬০০ ডোজ মৌলভীবাজারে এসে পৌছায়।

সিসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. জাহিদুল ইসলাম বাংলানিউজকে বলেন, প্রাথমিকভাবে নগর এলাকার জন্য যুক্তরাস্ট্রের কোভ্যাক্সের মডার্নার ১৯ হাজার ২০০ ডোজ ভ্যাকসিন এসেছে। আরও প্রায় ৬০ হাজার ডোজ আসার কথা রয়েছে। তবে এখন পর্যন্ত সিনোফার্মের টিকা প্রয়োগ করা হচ্ছে।  

মঙ্গলবার (১৩ জুলাই) থেকে সিলেটসহ দেশের সব সিটি করপোরেশন এলাকায় মডার্নার গণটিকাদান কর্মসূচি শুরু হচ্ছে বলে জানিয়ে ডা. জাহিদুল ইসলাম বলেন, ওইদিন থেকে নগর এলাকার জন্য দু’টি কেন্দ্র সিলেট ওসমানী মেডিক্যাল কলেজ হাসপাতাল ও সিলেট জেলা পুলিশ হাসপাতালে মডার্নার টিকাদান কার্যক্রম শুরু হচ্ছে।

স্বাস্থ্য অধিদপ্তর সিলেট বিভাগীয় কার্যালয় সূত্র জানায়, সিলেট জেলা ও উপজেলার জন্য চীনের সিনোফার্মের ৪৫ হাজার ৬০০ ডোজ ভ্যাকসিন সিভিল সার্জন কার্যালয়ে সংরক্ষণ করা হয়েছে।   

এদিকে, নতুন করে সিসিক আরও নয়টি কেন্দ্রে টিকা কার্যক্রম চালিয়ে যাওয়ার জন্য প্রস্তুত করা হয়েছে। অনুমোদন পেলেই এসব কেন্দ্রে টিকাদান কার্যক্রম শুরু হবে।  

সিসিক সূত্র জানায়, স্বাস্থ্য অধিদপ্তরে নতুন নয়টি টিকা কেন্দ্রের অনুমোদন চাওয়া হয়েছে তিনদিন আগে। সেগুলো হলো- সিসিক নগর ভবন, ধোপাদিঘীরপাড় বিনোদনী দাতব্য চিকিৎসাকেন্দ্র, চৌহাট্টায় মাতৃমঙ্গল হাসপাতাল, কাজীটুলা ও টিলাগড়ে সূর্যের হাসি ক্লিনিক, ৮ নম্বর ওয়ার্ডের বীরেশ চন্দ্র নগর স্বাস্থ্য কেন্দ্র, বাগবাড়ী বর্ণমালা স্বাস্থ্য কেন্দ্র এবং ২৬ নম্বর ওয়ার্ডের কদমতলী নতুন বাস টার্মিনালের পার্শ্ববর্তী নগর স্বাস্থ্য কেন্দ্র।  

করোনা থেকে মানুষকে সুরক্ষায় টিকা দানে এসব কেন্দ্রের জন্য প্রশিক্ষণপ্রাপ্ত দক্ষ কর্মীদের প্রস্তুত করা হয়। টিকা কার্যক্রম পর্যবেক্ষণে নগর স্বাস্থ্য শাখা থেকে পর্যবেক্ষণের জন্য একাধিক টিমও প্রস্তত করা হয়েছে।  

তিনি আরও বলেন, সৌদি আরবসহ যে সব দেশে মর্ডানার টিকা স্বীকৃতি দিচ্ছে, সে সব দেশের জন্য প্রবাসীরা সিটি করপোরেশন এলাকায় মডার্নার টিকা নিতে পারবেন। ফাইজারের টিকা নিতে তাদের কষ্ট করে রাজধানীতে যেতে হবে না। তবে ঢাকার কেন্দ্র যাদের টিকার জন্য মনোনীত করেছে, তাদের সেখানেই যেতে হবে।

করোনার টিকার বিষয়ে জানতে সিলেট সিভিল সার্জন ডা. প্রেমানন্দ মণ্ডলের ফোনে কল করা হলেও তিনি রিসিভ করেননি। ক্ষুদেবার্তা পাঠালেও তার কাছ থেকে প্রতিউত্তর মিলেনি।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এনইউ/এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa