ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

বিএসএমএমইউ ফিভার ক্লিনিকে চালু হলো ১০০ শয্যার করোনা ইউনিট

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৬ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
বিএসএমএমইউ ফিভার ক্লিনিকে চালু হলো ১০০ শয্যার করোনা ইউনিট

ঢাকা: করোনা ভাইরাসজনিত (কোভিড-১৯) সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ফিভার ক্লিনিকে চালু হলো ১০০ শয্যার করোনা ইউনিট।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ সম্প্রসারিত এই করোনা ইউনিটের উদ্বোধন করেন।

তিনি বলেন, প্রাথমিকভাবে ৫০টি শয্যা নিয়ে বেতার ভবনের করোনা ইউনিটের রোগী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। পরবর্তীসময়ে আরও ৫০টি শয্যা বাড়ানো হবে। চলতি বছরের গত ২৯ মার্চের পর এই হাসপাতালে ১০০টি শয্যা ও ২০টি কেবিন বাড়ানো হয়েছে। আইসিইউ বেড আরও ১০টি বাড়ানো হবে অর্থাৎ কোভিড-১৯ এর সংক্রমণ বাড়ার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত ১৫০টি করোনা বেড, ১০টি আইসিইউ বেড এবং ২০টি কেবিন বাড়ানো হবে।

তিনি বলেন, হাই ফ্লো ন্যাজাল ক্যানুলা, অক্সিজেন কনসেন্ট্রেটরসহ কয়েকটি মেশিন বাড়ানোর কার্যকরী উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের প্রত্যাশা হলো বেতার ভবনে চালু করা নতুন করোনা ইউনিটে রোগী ভর্তি হবেন এবং তারা চিকিৎসাসেবা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরে যাবেন।

ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, বর্তমানে করোনার নতুন আফ্রিকান ভ্যারিয়েন্টে মানুষ বেশি আক্রান্ত হচ্ছে। এই ভ্যারিয়েন্টে ৮১ শতাংশ মানুষ আক্রান্ত হচ্ছে। এতে রোগীদের মৃত্যুহার কম হলেও দীর্ঘমেয়াদি বিভিন্ন সমস্যায় ভোগেন।

বর্তমানে করোনা মোকাবিলাই প্রধান চ্যালেঞ্জ উল্লেখ করে উপাচার্য বলেন,  একই কক্ষে একটানা আধাঘণ্টা থেকে এক ঘণ্টার বেশি অনেক লোক থাকা যাবে না। নিয়মিত গরম পানির গড়গড়া এবং কমপক্ষে দিনে তিনবার গরম পানির ভাপ নিতে হবে।  

উপাচার্য বলেন, যাদের স্মার্ট ফোন নেই বা স্মার্টফোন ব্যবহারে অক্ষম তারা বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের পিসিআর ল্যাবে এসে অনস্পট রেজিস্ট্রেশনের মাধ্যমে করোনা ভাইরাস শনাক্তকরণ পরীক্ষা করতে পারবেন।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. মুহাম্মদ রফিকুল আলম, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ডেন্টাল অনুষদের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ আলী আসগর মোড়ল, শিশু অনুষদের ডিন অধ্যাপক ডা. শাহীন আখতার, মেডিক্যাল টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, রেজিস্ট্রার অধ্যাপক ডা. এবিএম আব্দুল হান্নান, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, পরিচালক (হাসপাতাল) বিগ্রেডিয়ার জেনারেল ডা. মো. জুলফিকার আহমেদ আমিন উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।