ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

মৌলভীবাজারে শুরু দ্বিতীয় ডোজের টিকা কার্যক্রম

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
মৌলভীবাজারে শুরু দ্বিতীয় ডোজের টিকা কার্যক্রম টিকা নিচ্ছেন মৌলভীবাজার পৌর মেয়র ফজলুর রহমান। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: দেশে করোনা সংক্রমণের শীর্ষে থাকা মৌলভীবাজারে শুরু হয়েছে করোনা দ্বিতীয় ডোজের টিকা দেওয়া।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) সকাল থেকে মৌলভীবাজার সদর ২৫০ শয্যা হাসপাতালের আটটি বুথে এবং অন্য ছয়টি উপজেলায় এ কার্যক্রম শুরু হয়েছে।

জেলার ২৬টি নির্ধারিত বুথে টিকা প্রয়োগ চলছে। সকাল সাড়ে ১১টার দিকে দ্বিতীয় ডোজের টিকা নিয়েছেন স্থানীয় সংসদ সদস্য (মৌলভীবাজার-৩) ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, পৌর মেয়র ফজলুর রহমান, উপজেলা নির্বাহী অফিসার শরীফুল ইসলাম।

মৌলভীবাজার সিভিল সার্জন ডা. চৌধুরী জালাল উদ্দিন মুর্শেদ বাংলানিউজকে জানান, পর্যাপ্ত পরিমাণ টিকা রয়েছে। যাদের টিকা দেওয়ার পর দুই মাস অতিবাহিত হয়েছে কিন্তু মেসেজ পাননি তারা টিকা কার্ড, NID কার্ড এবং টিকা কার্ডের ফটোকপি নিয়ে টিকা কেন্দ্রে চলে যেতে হবে। তবে দুই মাসের আগে দ্বিতীয় ডোজের টিকা নেওয়া যাবে না। পরে নেওয়া যাবে, ১২ সপ্তাহ পর্যন্ত। এছাড়া দ্বিতীয় ডোজের পাশাপাশি প্রথম ডোজের টিকাও নেওয়া যাবে।

ভ্যাক্সিন গ্রহণে সিভিল সার্জন কার্যালয় থেকে ১১টি নির্দেশনা দেওয়া হয়েছে। সাপ্তাহিক ছুটির দিন ছাড়া প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৩টা পর্যন্ত সকল নির্ধারিত কেন্দ্রে চলবে এ কর্মসূচি। এখন পর্যন্ত জেলায় প্রায় ৬৫ হাজার মানুষ প্রথম ডোজের টিকা নিয়েছেন বলেও জানান তিনি।

উল্লেখ্য, প্রথম ধাপে জেলায় ৬০ হাজার ডোজ করোনা টিকা আসে এবং দ্বিতীয় ডোজে আরও ৪৫ হাজার ভ্যাক্সিন বরাদ্দ রয়েছে মৌলভীবাজার জেলার জন্য।

গত ৭ ফেব্রুয়ারি সারাদেশের মতো মৌলভীবাজারেও শুরু হয় করোনার টিকাদান কর্মসূচি। সাপ্তাহিক ছুটির দিন ব্যতীত প্রতিদিন সকাল ৯টা থেকে টানা বিকেল ৩টা পর্যন্ত সকল উপজেলার নির্ধারিত কেন্দ্রে চলে এ কর্মসূচি।

বাংলাদেশ সময়: ১৫৩৫ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
বিবিবি/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।