ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

রাজশাহীতে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৯ ঘণ্টা, এপ্রিল ৮, ২০২১
রাজশাহীতে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ দেওয়া শুরু করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নিচ্ছেন সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও তার সহধর্মিণী অধ্যাপক তসলিমা খাতুন। ছবি: বাংলানিউজ

রাজশাহী: রাজশাহী বিভাগের আট জেলায় এখন পর্যন্ত ছয় লাখ ৩৮ হাজার ৬৪৩ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত করোনা ভ্যাকসিনের এই প্রথম ডোজ দেওয়া হয়।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়েছে। একই সঙ্গে দ্বিতীয় দফায় প্রথম ডোজের ভ্যাকসিন কার্যক্রমও শুরু হয়েছে।

বৃহস্পতিবার সকালে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ গ্রহণ করেন- রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা ও তার সহধর্মিণী বাংলাদেশ নারী মুক্তি সংসদের কেন্দ্রীয় সহ-সভাপতি অধ্যাপক তসলিমা খাতুন। রাজশাহীতে এই দম্পতিই প্রথম করোনার ভ্যাকসিন নিয়েছিলেন। বৃহস্পতিবার তারা দ্বিতীয় ডোজ নিলেন।

করোনা ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার পর রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা বলেন, ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার পর তার কোনো পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয়নি। দ্বিতীয় ভ্যাকসিন নেওয়ার পরও তিনি সুস্থ এবং স্বাভাবিক রয়েছেন। তাই ভ্যাকসিন সম্পর্কে কোনো প্রকার অপপ্রচারে কান না দিয়ে যত দ্রুত সম্ভব ভ্যাকসিন গ্রহণ করার জন্য তিনি সকলের প্রতি আহ্বান জানান।

এদিকে, করোনাভাইরাস প্রতিরোধে দ্বিতীয় ডোজ টিকা দেওয়া শুরুর পাশাপাশি রাজশাহীতে নিবন্ধিতদের প্রথম ডোজের টিকাও দেওয়া হচ্ছে বৃহস্পতিবার। চলমান লকডাউন অব্যাহত থাকলে এবং রোজার মাসেও চলবে এই টিকাদান কার্যক্রম। এরই মধ্যে দ্বিতীয় ডোজ টিকার জন্য এসএমএস পেয়েছেন যারা প্রথম টিকা নিয়েছিলেন।

গত ৭ ফেব্রুয়ারি যারা টিকা গ্রহণ করেছেন তারাই বৃহস্পতিবার দ্বিতীয় ডোজের টিকা নিতে পারছেন। এভাবে পর্যায়ক্রমে ভ্যাকসিন প্রদানের তারিখ মোবাইলে এসএমএস করে সংশ্লিষ্টদের জানিয়ে দেওয়া হবে বলেও জানিয়েছেন রাজশাহী সিভিল সার্জন ও বিভাগীয় স্বাস্থ্য পরিচালক।  

রাজশাহী সিভিল সার্জন ডা. মো. কাইয়ুম তালুকদার বাংলানিউজকে বলেন, বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজের করোনা টিকা প্রদান কর্মসূচি শুরু হয়েছে। সকাল ৮টা থেকে এই কার্যক্রম চলে। যারা গত ৭ ফেব্রয়ারি টিকা নিয়েছিলেন তারাই বৃহস্পতিবার দ্বিতীয় ডোজের টিকা নিতে পারছেন।

রাজশাহীর নয় উপজেলায় আগেই দ্বিতীয় ডোজের টিকা পৌঁছে দেওয়া হয়েছিল। গত ৬ এপ্রিল থেকে রাজশাহীতে টিকা পরিবহন শুরু হয়। টিকা সরবরাহ কাজে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস তাদেরকে সহায়তা করছে। গঠিত কমিটি নিজ নিজ জেলা ও উপজেলার টিকা গ্রহণ করেন। সেই অনুযায়ী বৃহস্পতিবার ভ্যাকসিন কার্যক্রম শুরু হয়।

রাজশাহী সিটি কপোরেশনের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এফএএম আঞ্জুমান আরা বেগম বাংলানিউজকে জানান, সিটি করপোরেশন এলাকায় ৫ এপ্রিল পর্যন্ত ৫০ হাজার ৬৯০ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার সকাল ৮টা থেকে দ্বিতীয় ডোজের টিকা দানের কার্যক্রম শুরু হয়েছে। সিটি করপোরেশন এলাকার জন্য এক হাজার ভ্যাকসিন বরাদ্দ দিয়েছেন। তাই দ্বিতীয় ডোজের প্রথম দিনে বৃহস্পতিবার এক হাজার মানুষ করোনা টিকা পাবেন বলেও উল্লেখ করেন- প্রধান স্বাস্থ্য কর্মকর্তা।

এদিকে, রাজশাহী বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. মো. হাবিবুল আহসান তালুকদার বাংলানিউজকে বলেন, রাজশাহী বিভাগের আট জেলায় এখন পর্যন্ত ছয় লাখ ৩৮ হাজার ৬৪৩ জনকে করোনা ভ্যাকসিন দেওয়া হয়েছে। গত ৭ ফেব্রুয়ারি থেকে ৫ এপ্রিল পর্যন্ত করোনা ভ্যাকসিনের এই প্রথম ডোজ দেওয়া হয়। বৃহস্পতিবার (৮ এপ্রিল) থেকে দ্বিতীয় ডোজের ভ্যাকসিন প্রদান কার্যক্রম শুরু হয়েছে। একই সঙ্গে বৃহস্পতিবার থেকে দ্বিতীয় দফায় প্রথম ডোজের ভ্যাকসিন কার্যক্রমও শুরু হয়েছে। এখন পর্যন্ত ভ্যাকসিনের কোনো সংকট নেই। রাজশাহী বিভাগের আট জেলাতে একযোগেই ভ্যাকসিন কার্যক্রম চলছে।

এখন পর্যন্ত যে পরিমাণ ভ্যাকসিন বরাদ্দ পাওয়া গেছে তা ইতোমধ্যে প্রদান করা হচ্ছে। কাল অথবা পরশু আরও ভ্যাকসিন রাজশাহীর জন্য আসবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০২১
এসএস/কেএআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।