ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

একদিনে টিকাগ্রহীতা নামলো ১৬ হাজারে, পার্শ্বপ্রতিক্রিয়া নেই

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৪ ঘণ্টা, এপ্রিল ৬, ২০২১
একদিনে টিকাগ্রহীতা নামলো ১৬ হাজারে, পার্শ্বপ্রতিক্রিয়া নেই

ঢাকা: সারাদেশে গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ১৬ হাজার ১৮১ জন। এদের মধ্যে কারো শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া (যেমন জ্বর, টিকা দেওয়ার স্থানে লাল হাওয়া ইত্যাদি) দেখা যায়নি।

একদিনে টিকা নেওয়ার এই সংখ্যা বিগত দিনগুলোর তুলনায় অনেক কম। শুরুর দিনও এই সংখ্যা ছিল ৩১ হাজার।

দেশে এখন পর্যন্ত টিকা নিয়েছেন ৫৫ লাখ ৫৫ হাজার ৬৭৫ জন। এদের মধ্যে মোট পার্শ্বপ্রতিক্রিয়া দেখা গেছে ৯৩৯ জনের শরীরে। পাশাপাশি টিকার জন্য মোট নিবন্ধন করেছেন ৬৯ লাখ ৬০ হাজার ৬২৫ জন।

মঙ্গলবার (৬ এপ্রিল) সন্ধ্যায় স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান।

এতে বলা হয়, গত ২৪ ঘণ্টায় মোট টিকা নিয়েছেন ১৬ হাজার ১৮১ জন। এদের মধ্যে পুরুষ ৯ হাজার ৬১০ জন এবং নারী ৬ হাজার ৫৭১ জন।

স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) এবং কোভিড-১৯ ভ্যাকসিন প্রিপেয়ার্ডনেস অ্যান্ড ডিপ্লয়মেন্ট কমিটির সভাপতি অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা জানান, করোনা ভাইরাস প্রতিরোধী টিকার দ্বিতীয় ডোজ শুরু হতে যাচ্ছে আগামী ৮ এপ্রিল। তবে দ্বিতীয় ডোজের পাশাপাশি টিকার প্রথম ডোজও চলবে। একইসঙ্গে  রমজান মাসেও টিকা কার্যক্রম চলবে।

অধ্যাপক সেব্রিনা ফ্লোরা জানান, এসএমএসে দেওয়া তারিখ অনুযায়ী আগের টিকাদান কেন্দ্র থেকে দ্বিতীয় ডোজ গ্রহণ করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোলরুমের তথ্য অনুসারে, গত ২৭ জানুয়ারি দেশে টিকাদান কর্মসূচি শুরু হয়। প্রথম দিন টিকা দেওয়া হয় ২৬ জনকে। আর ৭ ফেব্রুয়ারি সারাদেশে টিকা কার্যক্রম শুরু হয়। এই দিনে সারাদেশে টিকা নেন ৩১ হাজার ১৬০ জন। এদের মধ্যে পুরুষ ২৩ হাজার ৮৫৭ জন এবং নারী সাত হাজার ৩০৩ জন।

বাংলাদেশ সময়: ১৯৩১ ঘণ্টা, এপ্রিল ০৬, ২০২১
পিএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।