ঢাকা, মঙ্গলবার, ৪ কার্তিক ১৪২৭, ২০ অক্টোবর ২০২০, ০২ রবিউল আউয়াল ১৪৪২

স্বাস্থ্য

‘অসংক্রামক রোগের কারণে দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
‘অসংক্রামক রোগের কারণে দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে’ স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, ফাইল ফটো

ঢাকা: অসংক্রামক রোগের কারণে দেশ অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, এসব রোগের কারণে শুধু সংশ্লিষ্ট ব্যক্তিই ক্ষতিগ্রস্ত হন না, দেশও অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হয়।

 

মঙ্গলবার (২৯ সেপ্টেম্বর) বিকেলে বিশ্ব হার্ট দিবস উদযাপন উপলক্ষে ভার্চ্যুয়াল গণমুখী সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী এ মন্তব্য করেন।

জাহিদ মালেক বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে অসংক্রামক রোগ নিরাময়ে বিশেষ গুরুত্ব দিয়েছে সরকার। দেশ থেকে এ রোগ নির্মূল করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা নিশ্চিত করতে হবে। এসময় দেশের আটটি বিভাগে হৃদরোগ, কিডনি রোগ ও ক্যান্সার চিকিৎসায় বিশেষায়িত হাসপাতাল গড়ে তুলতে উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলেও জানান তিনি।  

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম ও বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি ড. বর্ধন জাং রানা প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন হাসপাতাল অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউটের রোগতত্ত্ব ও গবেষণা বিভাগের প্রধান অধ্যাপক সোহেল রেজা চৌধুরী।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও সভাপতি জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব.) আব্দুল মালিক বলেন, আমাদের জীবনযাত্রায় পরিবর্তন আসছে। কায়িক পরিশ্রম না করা, তামাক সেবন, সুষম খাবার না খাওয়াসহ নানা কারণে হৃদরোগের মতো অসংক্রামক ব্যাধির প্রকোপও বাড়ছে। হৃদরোগ থেকে বাঁচতে সচেতনতা বাড়ানো জরুরি।

বাংলাদেশ সময়: ০১৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০২০
পিএস/টিএম/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa