ঢাকা, বুধবার, ১৪ আশ্বিন ১৪২৭, ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১ সফর ১৪৪২

স্বাস্থ্য

‘মেডিক্যাল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড পেলেন ড. অনুপমা

গণবিশ্ববিদ্যালয় করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
‘মেডিক্যাল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড পেলেন ড. অনুপমা

গণবিশ্ববিদ্যালয় (সাভার): ‘মেডিক্যাল ফিজিসিস্ট’ অ্যাওয়ার্ড পেয়েছেন সাভারের গণবিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী। গত ২০ বছর যাবত এশিয়া-ওশেনিয়া অঞ্চলে মেডিক্যাল পদার্থবিজ্ঞানের শিক্ষা, পেশাদার বিকাশ, গবেষণার জন্য অসাধারণ প্রচেষ্টার স্বীকৃতিস্বরূপ তাকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

 

বুধবার (১৬ সেপ্টেম্বর) ড. অনুপমা আজহারী সাংবাদিকদের বিষয়টি নিশ্চিত করেছেন।  

এশিয়া-ওশেনিয়া ফেডারেশন অব অর্গানাইজেশন ফর মেডিক্যাল ফিজিক্স  (এএফওএমপি) এর বিশতম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ২১ জনকে এ স্বীকৃতি দেওয়া হয়।  

অধ্যাপক ড. হাসিন অনুপমা আজহারী বাংলাদেশের প্রথম নারী ফিজিসিস্ট। বর্তমানে তিনি গণবিশ্ববিদ্যালয়ের (গবি) ভৌত ও গাণিতিক বিজ্ঞান অনুষদের ডিন এবং মেডিক্যাল ফিজিক্স অ্যান্ড বায়োমেডিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন। মেডিক্যাল ফিজিক্সে বিশেষ অবদানের জন্য ২০১৮ সালে তিনি আইডিএমপি অ্যাওয়ার্ড অর্জন করেন। মেডিক্যাল ফিজিক্স নিয়ে মাত্র দু’জন নারী বাংলাদেশ থেকে পিএইচডি করেন তার আগে। তবে তারা এমএসসি করেননি। পূর্ণাঙ্গ দিক থেকে ড. অনুপমা আজহারীই দেশের প্রথম নারী মেডিক্যাল ফিজিসিস্ট।

ড. অনুপমা জানান, এ অঞ্চলের দেশগুলোতে যারা এ বিষয়ে ভালো কাজ করেছেন, দেশের মেডিক্যাল ফিজিক্স সোসাইটি বা অ্যাসোসিয়েশনের কাছে তাদের নাম আহ্বান করা হয়। সেখানে বাংলাদেশের সোসাইটি থেকে আমার নাম পাঠানো হয়। এরপর প্রায় দু’ মাস বিভিন্ন ক্যাটাগরিতে মূল্যায়ন করে নির্বাচিতদের নাম প্রকাশ করা হলো।  

এএফওএমপি সূত্রে জানা যায়, মনোনীতরা এশিয়া-ওসেনিয়া অঞ্চলে বৈজ্ঞানিক জ্ঞানের প্রচার, বৈজ্ঞানিক কার্যক্রম সংগঠিত করাসহ বিজ্ঞানের উপর গুরুত্বপূর্ণ প্রভাব ফেলেন। একই সঙ্গে তারা নিজের দেশ, জাতীয় মেডিক্যাল পদার্থবিদ সংস্থা এবং এএফওএমপিতে কাজ করেন।

এ অ্যাওয়ার্ডের জন্য বিভিন্ন দেশের ১৪টি সংস্থা থেকে মোট ৩৬ জনের নাম পাঠানো হয়। প্রাপ্ত সব প্রার্থীকে চারটি বিভাগের অধীনে ৫০ পয়েন্ট স্কেলসহ মোট ২০০ পয়েন্টের মধ্যে মূল্যায়ন করা হয়। অ্যাওয়ার্ড অ্যান্ড ডিনস কমিটি (এএইচসি) স্বাধীনভাবে বিচারকার্য পরিচালনা করেন।

বাংলাদেশ সময়: ১৭৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২০
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa