bangla news

বছরে স্তন ক্যানসার আক্রান্ত হন সাড়ে ১২ হাজার নারী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৫ ৬:১৪:৫৯ পিএম
বক্তব্য রাখছেন ডা. এনামুর রহমান

বক্তব্য রাখছেন ডা. এনামুর রহমান

ঢাকা: প্রতিবছর বাংলাদেশে সাড়ে ১২ হাজারের বেশি নারী স্তন ক্যানসার আক্রান্ত হন। এর মধ্যে প্রায় সাত হাজার রোগীই মারা যান। দেরিতে রোগ ধরা পড়া, সঠিক ও পুরো চিকিৎসা না নেওয়া বা সুযোগ না থাকা, চিকিৎসা-পরবর্তী ফলোআপ না হওয়া স্তন ক্যানসারের অন্যতম কারণ।

ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নারী সদস্য ও পরিবারের জন্য শুক্রবার (২৫ অক্টোবর) দিনব্যাপী স্তন ক্যানসার স্ক্রিনিং বিষয়ক অনুষ্ঠিত হেলথ ক্যাম্পে অংশ নিয়ে জাতীয় ক্যানসার ইনস্টিটিউট ও হাসপাতালের ইপিডেমিওলজি বিভাগের প্রধান ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিন একথা বলেন। 

ডা. মো. হাবিবুল্লাহ তালুকদার রাসকিনের নেতৃত্বে নারী চিকিৎসকদল ক্যাম্পে অংশ নেন।
 
হেলথ ক্যাম্প চলাকালে বেলা ১১টায় স্তন ক্যানসার বিষয়ে প্রশ্ন জিজ্ঞাসা অনুষ্ঠিত হয়। ডিআরইউ সভাপতি ইলিয়াস হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণপ্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান, ডিআরইউ সাধারণ সম্পাদক কবির আহমেদ খান, কল্যাণ সম্পাদক কাওসার আজম প্রমুখ উপস্থিত ছিলেন।
 
প্রধান অতিথির বক্তব্যে ডা. এনামুর রহমান বলেন, দেশে স্তন ক্যানসারের যে ব্যাপকতা রয়েছে তাতে জনসচেতনতা বাড়ানোর কোনো বিকল্প নেই। প্রাথমিক অবস্থায় এটা নির্ণয়ের জন্য স্ক্রিনিং কর্মসূচি জনগণের নাগালের মধ্যে নেওয়া প্রয়োজন। সরকার ইতোমধ্যে আটটি বিভাগীয় শহরে পূর্ণাঙ্গ ক্যানসার চিকিৎসাকেন্দ্র স্থাপনের জন্য ২৩শ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন দিয়েছে। এই প্রকল্প বাস্তাবায়িত হলে নতুন ক্যানসার কেন্দ্রগুলোর মাধ্যমে চিকিৎসার পাশাপাশি সচেতনতা ও স্ক্রিনিং মানুষের নাগালের মধ্যে আসবে।
 
ডা. রাসকিন বলেন, স্তন ক্যানসার হওয়ার জন্য সবচেয়ে বেশি দায়ী হচ্ছে সন্তানকে বুকের দুধ না খাওয়ানো। 

তাই সন্তানকে নিয়মিত বুকের দুধ খাওয়ানোর জন্য সব মায়ের প্রতি আহ্বান জানান তিনি।
 
ডা. রাসকিন বলেন, নিঃসন্তান নারীদের স্তন ক্যানসারের ঝুঁকি বেশি। এছাড়া বেশি বয়সে সন্তান, ৩০ বছর বয়সের পর বিয়ে ও প্রথম সন্তানের মা হওয়া স্তন ক্যানসারের ঝুঁকি বাড়ায়। শাক-সবজি ও ফলমূল না খেয়ে চর্বি ও প্রাণীজ, আমিষ জাতীয় খাবার বেশি খেলে স্তন ক্যানসার বেশি হওয়ার ঝুঁকি থাকে।
 
রাজধানীর লালমাটিয়ায় ‘কমিউনিটি অনকোলজি সেন্টারে (৭/৯ বি ব্লক) শুক্রবার সকাল ১০টা থেকে দুপুর ১২টা ও অন্যান্য দিন বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত ডিআরইউ সদস্য ও পরিবার চিকিৎসাসেবা নিতে পারবেন।
 
ডিআরইউ’র কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ নঈমুদ্দীনের পাঠানো এ সংক্রান্ত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়- রেডিয়্যান্ট ফার্মাসিউটিক্যালস লিমিটিডে ও কমিউনিটি অনকোলজি ফাউন্ডেশন অব বাংলাদেশ-এর সহায়তায় এই হেলথ ক্যাম্প অনুষ্ঠিত হয়।
 
বাংলাদেশ সময়: ১৮০৪ ঘণ্টা, অক্টোবর ২৫, ২০১৯
ইইউডি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-25 18:14:59