bangla news

শুরু হলো দুই দিনব্যাপী হেলথ এক্সপো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২১ ১:২৬:৫৭ পিএম
ফিজিক্স হেলথ এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: জিএম মুজিবুর

ফিজিক্স হেলথ এক্সপোর উদ্বোধনী অনুষ্ঠান, ছবি: জিএম মুজিবুর

ঢাকা: রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে দুই দিনব্যাপী ‘ফিজিক্স হেলথ এক্সপো-২০১৯’। ওভাল গ্রুপের উদ্যোগে দেশে প্রথমবারের মতো আয়োজিত হচ্ছে স্বাস্থ্যখাত নিয়ে এমন আয়োজন।

সোমবার (২১ অক্টোবর) সকালে আনুষ্ঠানিকভাবে এ প্রদর্শনীর উদ্বোধন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের (বিএমএ) মহাসচিব ডা. এহতেশামুল হক চৌধুরী। এছাড়া ওভাল গ্রুপের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) আরিফুল চৌধুরীর সভাপতিত্বে দেশের চিকিৎসাখাতের স্বনামধন্য চিকিৎসকদের পাশাপশি নবীন চিকিৎসকরা উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তব্যে ডা. এহতেশামুল হক চৌধুরী বলেন, নতুন চিকিৎসকদের হাত ধরে দেশের চিকিৎসা ব্যবস্থায় আগামী দিনে গতিশীলতা আরও বাড়বে।অত্যন্ত গতিশীলতার সঙ্গে বিগত ১০ বছরে এদেশের স্বাস্থ্য খাতে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে। অনেকের আবার এ উন্নতির সহ্য হচ্ছে না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বাস্থ্যখাতে উন্নতি অনেকের হিংসার কারণ হয়ে দাঁড়িয়েছে। তাই এ নিয়ে অনেক ‘খেলা’ হচ্ছে। বিশেষ করে দেশের রোগীদের একটি বড় অংশকে ভুল বুঝিয়ে বিদেশে চিকিৎসার জন্য পাঠানো হচ্ছে। তবে এ ধরনের এক্সপোর মাধ্যমে এসব অপচেষ্টা রুখে দেওয়া সম্ভব। এতে করে চিকিৎসকদের মাঝে নলেজ শেয়ারিং বাড়বে। রোগীদের সঙ্গে চিকিৎসকদের যোগাযোগ আরও বাড়বে। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (পঙ্গু হাসপাতাল) পরিচালক অধ্যাপক আবদুল গণি মোল্লা। তিনি বলেন, স্বাধীনতার পর থেকে বাংলাদেশে চিকিৎসা খাতের এখন পর্যন্ত যে অগ্রগতি তাতে চিকিৎসকদের ভূমিকা অপরিসীম।।তবে চিকিৎসা পদ্ধতি অনেক এগিয়ে গেলেও চিকিৎসা ব্যবস্থা এখনও পিছিয়ে আছে। সাধারণ মানুষদের জন্য, সাধারণ রোগীদের জন্য আমাদের আয়োজন কম। অনেক ধরনের রোগী আছেন যারা আবার হাসপাতাল না বরং পাঁচ তারকা হোটেল খোঁজেন। রোগী ভর্তি করানোর আগে কেবিন ভিআইপি কি-না, অপারেশন থিয়েটার ভিআইপি কিনা এগুলো দেখেন। তবে এখনই সময় আমাদের চিকিৎসকদের দায়িত্ব নিতে হবে। সাধারণ মানুষদের সেবায় আরও কাজ করতে হবে।

ওভাল গ্রুপের সিইও আরিফুল চৌধুরী বলেন, অভিজ্ঞ চিকিৎসকদের সঙ্গে নবীনদের সেতুবন্ধন তৈরি করাই এ আয়োজনের মূল উদ্দেশ্য। তিনটি ভাগে আমরা আমাদের এ আয়োজনকে সাজিয়েছি। এগুলো হচ্ছে নলেজ শেয়ারিং সেমিনার এবং প্রাইজ গিভিং অ্যাওয়ার্ড অনুষ্ঠান। আমরা মনে করি এর মাধ্যমে সিনিয়র চিকিৎসকদের থেকে নবীন চিকিৎসকেরা চিকিৎসা বিজ্ঞানের নানান বিষয় জানতে পারবে।

সোম ও মঙ্গলবার দুইদিন, প্রতিদিন সকাল ১০ টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে এ এক্সপো। রেজিস্ট্রেশন সাপেক্ষে এতে বিনামূল্যে প্রবেশ করা যাবে। এবারের আয়োজনে স্বাস্থ্যখাত সংশ্লিষ্ট প্রায় ১৫০টি প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। দু’দিনে চিকিৎসকদের জন্য বেশ কয়েকটি সেমিনারের আয়োজন করেছে আয়োজক কর্তৃপক্ষ।

বাংলাদেশ সময়: ১৩২০ ঘণ্টা, অক্টোবর ২১, ২০১৯
এসএইচএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-21 13:26:57