bangla news

দেশে অসংক্রামক রোগের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের উদ্বোধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২০ ২:৫৭:০২ পিএম
উদ্বোধনী অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

উদ্বোধনী অনুষ্ঠান/ছবি: বাংলানিউজ

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) অসংক্রামক রোগের প্রথম বৈজ্ঞানিক কংগ্রেসের উদ্বোধন করা হয়েছে।

রোববার (২০অক্টোবর) সকালে বিএসএমএমইউ’র শহীদ ডা. মিলন হলে দেশের প্রথমবারের মতো দু’দিনব্যাপী বৈজ্ঞানিক এ কংগ্রেসের উদ্বোধন করা হয়। 

বিএসএমএমইউ ও আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি) যৌথ উদ্যোগে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিএসএমএমইউ’র উপাচার্য অধ্যাপক কনক কান্তি বড়ুয়া। আইসিডিডিআর,বি'র ইনিশিয়েটিভ ফর নন কমিউনিকেবল ডিজিজের প্রধান ডা. আলিয়া নাহিদসহ সংশ্লিষ্ট অন্যান্য সরকারি অধিদফতরের কর্মকর্তা, সংশ্লিষ্ট বিজ্ঞানী, শিক্ষক ও গবেষকরা উপস্থিত ছিলেন।

কংগ্রেসের কর্ডিনেটর ডা. নোশিন ফারজানা বাংলানিউজকে জানান, দু’দিনব্যাপী প্রথম সাইন্টিফিক কংগ্রেস অন নন-কমিউনিকেবল ডিজিজ'-এ হাইপারটেনশন ও কার্ডিওভাসকুলার ডিজিজ, বাংলাদেশে ডায়াবেটিস প্রতিরোধ, স্টোক ও অন্যান্য স্নায়বিক রোগ, মানসিক স্বাস্থ্য, দীর্ঘস্থায়ী কিডনি রোগ, রিউম্যাটোলজি ও পেশী সংশ্লিষ্ট ব্যাধি, দীর্ঘস্থায়ী শ্বাসজনিত রোগ, অনকোলজি এবং বাংলাদেশের এনসিডির প্রমাণ, প্রতিরোধ ও নিয়ন্ত্রণ পর গবেষণাপত্র উপস্থাপন করবেন।

জানা য়ায়, ১৯৯০ সালে দেশে প্রতি ১০টি মৃত্যুর মধ্যে সাতটি হয় সংক্রামণ রোগের কারনে। আর দুই দশক পরে ১০ মৃত্যুর মধ্যে সাতটিই অসংক্রামক রোগের কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুসারে ২০১৬ সালে দেশে অসংক্রাক রোগে ৫ লাখ ৭২ হাজার ৬০০ জন ব্যক্তির মৃত্যু হয়েছে। যা মোট মৃত্যুর ৬৭ শতাংশ। এর মধ্যে ৩০ শতাংশ মৃত্যুই হৃদরোগে, ১২ শতাংশ ক্যানসার, অন্যান্য অসংক্রাম রোগে ১২শতাংশ, শ্বাসতন্ত্রের দীর্ঘমেয়াদি রোগে ১০ শতাংশ, ডায়াবেটিসে ৩ শতাংশ। ৩০ থেকে ৭০ বছর বয়সের মানুষ এ অসংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে। দেশে পরিবারের মোট চিকিৎসার ব্যয়ের ৭১ শতাংশ খরচ হচ্ছে অসংক্রামক রোগে।

সোমবার (২১ অক্টোবর) সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে মাধ্যমে এ বৈজ্ঞানিক কংগ্রেস শেষ হবে।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, ২০অক্টোবর ন২০১৯
ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-20 14:57:02