ঢাকা, বৃহস্পতিবার, ২৯ শ্রাবণ ১৪২৭, ১৩ আগস্ট ২০২০, ২২ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

যক্ষ্মা নির্মূলে ইউএসএআইডি’র সঙ্গে চুক্তি সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৫০ ঘণ্টা, জুন ২৬, ২০১৯
যক্ষ্মা নির্মূলে ইউএসএআইডি’র সঙ্গে চুক্তি সই চুক্তি সই অনুষ্ঠানে অতিথিরা। ছবি: বাংলানিউজ

ঢাকা:  যক্ষ্মা রোগ নির্মূলে একটি যৌথ কাঠামো সৃষ্টির লক্ষ্যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার-ইউএসএআইডি’র একটি চুক্তি সই হয়েছে।  

মঙ্গলবার (২৫ জুন) সচিবালয়ে এ চুক্তি সই হয়। চুক্তি স্বাক্ষরের মাধ্যমে বাংলাদশে যক্ষ্মা রোগ নির্মূল করতে তাদের অংশীদারিত্বকে আরও জোরদার করার অঙ্গীকার করে ইউএসআইডি।


 
চুক্ত সই অনুষ্ঠানে মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, জাতীয় যক্ষ্মা নিয়ন্ত্রণ কর্মসূচির লাইন ডিরেক্টর অধ্যাপক ডা. সামিউল ইসলাম, ইউএসএআইডি’র মিশন পরিচালক ডেরিক ব্রাউন প্রমুখ উপস্থিত ছিলেন।  
 
নতুন এই অংশীদারিত্ব বিবৃতিতে (এসপি) ২০২২ সালরে মধ্যে যক্ষ্মা রোগের প্রকোপ হ্রাস করতে একটি যৌথ কাঠামো প্রতিষ্ঠার কথা বলা হয়েছে। সব ধরনের যক্ষ্মা শনাক্তকরণ ও তার চিকিৎসার মাধ্যমে এটি করা হবে।
 
চুক্তিটি ইউএসএআইডি’র অংশীদারিত্বের নতুন মডেল ‘গ্লোবাল অ্যাকসিলারেটর টু অ্যান্ড টিউবারকুলোসিস’ এর একটি অংশ। বিনিয়োগের সংস্থান ও বিশ্বজুড়ে বিভিন্ন দেশকে সহায়তা করার পাশাপাশি ২০২২ সালের মধ্যে ৪ কোটি যক্ষ্মা রোগীর চিকিৎসা করতে জাতিসংঘের যে অভীষ্ট তা পূরণ করাই নতুন এ অংশীদারিত্ব মডেলের লক্ষ্য।
 
বাংলাদেশ সময়: ২১২৫ ঘণ্টা, জুন ২৫, ২০১৯
এমএএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa