ঢাকা, বুধবার, ৮ জ্যৈষ্ঠ ১৪২৬, ২২ মে ২০১৯
bangla news

বিনামূল্যে ফ্যাক্টর ইনজেকশন ও ওষুধের দাম কমানোর আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৪-১৭ ৭:২৩:৩১ পিএম
হিমোফিলিয়া দিবস উপলক্ষে বিএসএমএমইউতে আয়োজিত অনুষ্ঠান

হিমোফিলিয়া দিবস উপলক্ষে বিএসএমএমইউতে আয়োজিত অনুষ্ঠান

ঢাকা: হিমোফিলিয়াকে জাতীয় নীতিতে অন্তর্ভুক্ত করার প্রয়োজনীয়তা উল্লেখ করে বিনামূল্যে ফ্যাক্টর ইনজেকশন সরবরাহসহ হিমোফিলিয়া চিকিৎসায় ব্যবহৃত ওষুধের দাম কমানোর আহ্বান জানান বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

বুধবার (১৭ এপ্রিল) বিএসএমএমইউতে হিমোফিলিয়া দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান তিনি।

দিবসটি পালন উপলেক্ষে হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশ এবং হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত হয়।

দিবসটি উপলক্ষে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া বাংলাদেশে রক্তরক্ষণজনিত রোগ হিমোফিলিয়া রোগীদের ভোগান্তি ও দুঃখ-দুর্দশা লাঘব এবং চিকিৎসার সুবিধার্থে পৃথিবীর অন্যান্য দেশের ন্যায় (ভারত, শ্রীলংকা, নেপাল) হিমোফিলিয়াকে জাতীয় নীতিতে অন্তর্ভুক্ত করে রোগীদের চিহ্নিত করে নূন্যতম পক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় এবং বিভাগীয় মেডিকেল কলেজ হাসপাতালে সরকারিভাবে বিনামূল্যে ফ্যাক্টর ইনজেকশন সরবরাহসহ চিকিৎসা ব্যবস্থা নেওয়ার প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন।

হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সভাপতি অধ্যাপক ডা. মাহবুবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. সাহানা আখতার রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, হেমাটোলজি সোসাইটি অব বাংলাদেশের সাধারণ সম্পাদক,  বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল আজিজ, হিমোফিলিয়া সোসাইটি অব বাংলাদেশের সভাপতি মোঃ নূরুল ইসলাম, ডা. শফিকুল ইসলাম, ডা. হুমায়রা নাজনীন প্রমুখ। এছাড়াও আলোচনা সভায় দুই শতাধিক হিমোফিলিয়া রোগী ও পরিবারের সদস্যরা, সংশ্লিষ্ট চিকিৎসকরা ও রক্তরোগ বিশেষজ্ঞরা উপস্থিত ছিলেন।

এ বছর দিবসটির প্রতিপাদ্য বিষয় ছিল ‘প্রচার-উপযুক্ত চিকিৎসার প্রথম পদক্ষেপ’ দেশের প্রান্তিক ও দুগর্ম অঞ্চলে হিমোফিলিয়া রোগ সম্পর্কে প্রচার এবং রোগী সনাক্তকরণই হচ্ছে এই রোগ নির্ণয় ও উপযুক্ত চিকিৎসার প্রথম পদক্ষেপ। 

বিএসএমএমইউতে এ উপলক্ষে বর্ণাঢ্য রালি বের হয়। এছাড়া দিবসটি উপলক্ষে প্রবন্ধ লিখন, চিত্রাঙ্কন, ও চিত্রাঙ্কনের এবং আলোচনা সভার আয়োজন করা হয়।

বাংলাদেশ সময়: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৯
এমএএম/এমজেএফ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-04-17 19:23:31