[x]
[x]
ঢাকা, শুক্রবার, ৫ মাঘ ১৪২৫, ১৮ জানুয়ারি ২০১৯
bangla news

সুস্থ-সবল থাকতে প্রতিদিন ডিম খাওয়ার পরামর্শ

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-১০-২৩ ৬:৫২:৫৬ পিএম
ডিম দিবসে আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

ডিম দিবসে আলোচনা সভা। ছবি: বাংলানিউজ

বাকৃবি (মময়মনসিংহ): ‘সুস্থ সবল জাতি চাই, সব বয়সেই ডিম খাই’-এ  প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) আনন্দ র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে বিশ্ব ডিম দিবস পালিত হয়েছে। সুস্থ-সবল থাকতে প্রতিদিন কমপক্ষে একটি ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন পোল্ট্রি বিজ্ঞানীরা।

মঙ্গলবার (২৩ অক্টোবর) সকাল সাড়ে ১১টার দিকে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে বিশ্ববিদ্যালয়ের পোল্ট্রি বিজ্ঞান বিভাগ। 

প্রাণিজ আমিষের চাহিদা পূরণ, স্বাস্থ্যবান ও মেধাবী জাতি গঠন এবং সর্বোপরি ডিমের গুণাগুণ সম্পর্কে জনসচেতনতা বাড়ানোর লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বিশ্ব ডিম দিবস পালিত হয়ে আসছে। প্রতিবছর অক্টোবর মাসের দ্বিতীয় শুক্রবার বিশ্ব ডিম দিবস পালিত হয়।

আলোচনা সভায় পোল্ট্রি বিজ্ঞান বিভাগের প্রধান অধ্যাপক ড. মোছাব্বির আহাম্মদের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. ছোলায়মান আলী ফকির। 

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পশুপালন অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নুরুল ইসলাম এবং সাবেক ছাত্র বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. সচ্চিদানন্দ দাস চৌধুরী। 

র‌্যালি ও আলোচনা সভায় পশুপালন অনুষদের শিক্ষক, শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। 

সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন পোল্ট্রি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মো. ইলিয়াস হোসেন। 

তিনি বলেন, ‘প্রাণিজ আমিষের মধ্যে ডিমের দাম সবচেয়ে কম। শরীর সুস্থ-সবল রাখার জন্যে প্রতিটি মানুষের দিনে কমপক্ষে একটি ডিম খাওয়া দরকার। সম্প্রতি খাদ্য ও কৃষি সংস্থা প্রতিটি মানুষকে দিনে দু’টি করে ডিম খাওয়ার পরামর্শ দিয়েছেন। শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা, চোখের রোগ প্রতিরোধসহ বিভিন্ন রোগ প্রতিরোধে ডিম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সুস্থ-সবল জাতি গঠনে ডিমের কোনো বিকল্প নেই।’ 

বাংলাদেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, অক্টোবর ২৩, ২০১৮
আরএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14