ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

ফেনীতে ঠোঁট কাটা-তালু ফাটা চিকিৎসায় মেডিকেল ক্যাম্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৫ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
ফেনীতে ঠোঁট কাটা-তালু ফাটা চিকিৎসায় মেডিকেল ক্যাম্প ঠোঁট কাটা-তালু ফাটা চিকিৎসায় মেডিকেল ক্যাম্প_ছবি: বাংলানিউজ

ফেনী: ‘কাটা ঠোঁটে ফুটবে হাসি, আসুন জীবনকে ভালোবাসি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জন্মগত ঠোঁট কাটা, তালু ফাটা ও বিকৃত চেহারার চিকিৎসায় ফেনীতে ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।  

শনিবার (১৩ অক্টোবর) ফেনী জেলা শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী এ আয়োজন করে স্বেচ্ছাসেবী মানবিক ও সামাজিক সংগঠন ‘সহায়’।

জেলা সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবিরের সভাপতিত্বে সহায়ের প্রধান সমন্বয়ক মঞ্জিলা আক্তার মিমির পরিচালনায় সময় টিভির ফেনী ব্যুরো ইনচার্জ বখতেয়ার ইসলাম মুন্নার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ফেনী জেলা প্রশাসক মো. ওয়াহিদুজজামান।

 

বিশেষ অতিথি ছিলেন- ফেনীর পুলিশ সুপার এসএম জাহাঙ্গীর আলম সরকার, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট পিকেএম এনামুল করিম, স্মাইল ট্রেনের প্লাস্টিক সার্জন অধ্যাপক ডা. বিকে দাস (বিজয়), সহায়ের উপদেষ্টা মহিনুর জাহান লাভনী, আন্তর্জাতিক সেবা সংস্থা স্মাইল ট্রেনের দক্ষিণ এশিয়া এরিয়া ডিরেক্টর মো. মুস্থাফিজুর রহমান প্রমূখ।  

সকাল ১০টা থেকে সন্ধ্যা পর্যন্ত এ মেডিকেল ক্যাম্পে প্রায় শতাধিক রোগী সেবা নেয়। এর মধ্যে ৭০ জন রোগীকে বাচাই করা হয়। পরে তাদের ঢাকার কেয়ার হাসপাতালে নিয়ে অপারেশন করা হবে।  

ক্যাম্প পূর্ব আলোচনা সভায় জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামান বলেন, প্রতিবছর দেশে পাঁচ হাজার শিশু ঠোঁট কাটা, তালু কাটা সমস্যা নিয়ে জন্মগ্রহণ করে। আগে এ রোগের চিকিৎসা হতো না, এখন বিনা মূল্যেই হচ্ছে চিকিৎসা। ফেনীতে এমন একটি উদ্যোগ নেয়ার জন্য স্বেচ্ছাসেবী সংগঠন সহায়কে আন্তরিক ধন্যবাদ।  

সিভিল সার্জন ডা. হাসান শাহরিয়ার কবির বলেন, যেহেতু এ ধরনের চিকিৎসা অপ্রতুল, সে কারণে ফেনীর এ কার্যক্রমের শুরু থেকেই আমার পক্ষ থেকে আন্তরিক সহযোগিতা ছিলো। তা শেষ পর্যন্ত অব্যাহত রয়েছে। আশা করি ফেনী হবে ঠোঁট কাটা ও তালু ফাটা রোগী মুক্ত জেলা।

স্বেচ্ছাসেবী মানবিক ও সামাজিক সংস্থা সহায়ের প্রধান সমন্বয়ক মঞ্জিলা আক্তার মিমি বলেন, ঠোঁট কাটা, তালু কাটা অসহায় শিশুদের মুখে হাসি ফোটানোর জন্য কাজ করছে সহায়।  

আন্তর্জাতিক সেবা সংস্থা স্মাইল ট্রেন ইউএসের অর্থায়নে বিএসারএম ও চাইল্ড হেলথ এওয়ারনেস ফাউন্ডেশনের সহযোগিতায় চিকিৎসা সেবা দিয়েছেন আমেরিকার হার্ভার্ড মেডিকেল থেকে প্রশিক্ষণপ্রাপ্ত শিশু-কিশোর প্লাস্টিক সার্জন অধ্যাপক ডা. বি কে দাস (বিজয়)।

বাংলাদেশ সময়: ১৯১১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৮
এসএইচডি/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।