ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

বায়ু দূষণ বুদ্ধি বিকাশের অন্যতম ঝুঁকি

স্বাস্থ্য ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২২ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
বায়ু দূষণ বুদ্ধি বিকাশের অন্যতম ঝুঁকি ঢাকায় বায়ু দূষণ। ছবি: সংগৃহীত

ঢাকা: বায়ু দূষণ মানুষের বুদ্ধি বিকাশের অবনতিসহ স্বাস্থ্যের অনেক বড় ক্ষতির কারণ হতে পারে। যা এ সম্পর্কে আগের ক্ষতির ধারণার চেয়ে অনেক বেশি বলে নতুন একটি গবেষণায় উঠে এসেছে।

গবেষণা প্রতিবেদনটি বলছে, নোংরা বাতাসের দীর্ঘস্থায়ী প্রভাব মানুষের জ্ঞানীয় দক্ষতা বা বোধশক্তি কমিয়ে দিতে পারে। আর সেটির প্রভাব সবচেয়ে বেশি পড়ে বয়স্ক পুরুষদের ওপর।

মঙ্গলবার (২৮ আগস্ট) মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল একাডেমি অফ সায়েন্স প্রসিডিংসের প্রকাশিত ওই গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, দূষিত বায়ুতে শ্বাস-প্রশ্বাসের ফলে ‘মৌখিক ও গণিত পরীক্ষার ক্ষেত্রে হ্রাস ঘটে’।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউটের (আইএফপিআরআই) গবেষকরা ন্যাশনাল চীনা ফ্যামিলি প্যানেল স্টাডিজের একটি অনুদৈর্ঘ্য জরিপের তথ্য পরীক্ষা করে দেখেছেন। সেটা হলো ২০১০ থেকে ২০১৪ সালের মধ্যে সংক্ষিপ্ত এবং দীর্ঘমেয়াদী বায়ু দূষণের প্রভাবে ৩০ হাজার মানুষের জ্ঞানের পরিধি কেমন আছে।

সেখানে গবেষকরা ধারণা পেয়েছেন, ক্রমবর্ধমান বায়ু দূষণের প্রভাব মানুষের মৌলিক এবং গণিতের দক্ষতার ক্ষতি করে। আর সেটার প্রভাব সবচেয়ে বেশি পড়ে বয়স্ক পুরুষদের ওপর। এছাড়া অল্প শিক্ষিত মানুষের জ্ঞানীয় ক্ষমতায়ও এর খারাপ প্রভাব বেশি পড়ে।

চীনের পেকিং বিশ্ববিদ্যালয়ের গবেষক জিয়াওবো জাং বলেন, বায়ু দূষণের ফলে বয়স্কদের মস্তিষ্কে অতিরিক্ত চাপ পড়ে। এ কারণে জ্ঞানীয় ক্ষমতা হ্রাস পায়। তাই সবশেষে জ্ঞানের অবনতি ও হতাশা বৃদ্ধির অন্যতম ঝুঁকি বলা যায় বায়ু দূষণকে।

এদিকে, দূষিত বায়ুর দিক থেকে ঢাকা বিশ্বে দ্বিতীয়। এর প্রভাবে প্রতিবছর দেশে হাজার হাজার মানুষ মারা যাচ্ছে বলে মত প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

বাংলাদেশ সময়: ১১১৬ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৮
টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।