ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

গণস্বাস্থ্য মেডিকেলে চিকিৎসকদের কর্মবিরতি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৩ ঘণ্টা, জুলাই ৪, ২০১৮
গণস্বাস্থ্য মেডিকেলে চিকিৎসকদের কর্মবিরতি গণস্বাস্থ্য মেডিকেলে চিকিৎসকদের কর্মবিরতি। ছবি: বাংলানিউজ

গণ বিশ্ববিদ্যালয় (সাভার): পাঁচ দফা দাবিতে অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করেছেন সাভারের গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালের শিক্ষানবীশ চিকিৎসকরা। 

বুধবার (৪ জুলাই) দুপুরে হাসপাতালের শিক্ষানবীশ চিকিৎসকরা এ কর্মসূচি পালন করেন।  

তারা বলেন, দেশের সব সরকারি-বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষানবীশ চিকিৎসকদের মাসিক ভাতা হিসেবে ১৫ হাজার থেকে ২০ হাজার টাকা দেওয়া হয়।

কিন্তু গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ হাসপাতালে ভাতা দেওয়া হয় প্রথম ছয়মাস আট হাজার টাকা এবং পরের ছয়মাস নয় হাজার টাকা। এ টাকা থেকেই চিকিৎসক হোস্টেলে থাকা-খাওয়া বাবদ বাধ্যতামূলকভাবে তিন হাজার পাঁচ’শ টাকা কেটে রাখা হয়।  

‘কেউ হোস্টেলে থাকলেও অথবা না থাকলেও ভাতা পায় ৪৫০০ টাকা। তাও আবার এ টাকা দুই থেকে তিনমাস পরপর দেওয়া হয়। অথচ প্রতিদিন ১২ ঘণ্টা টানা ডিউটি করতে হয় শিক্ষানবীশ চিকিৎসকদের। ’

নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক  শিক্ষানবীশ চিকিৎসক বলেন, আমরা ইর্ন্টানে যোগ দেওয়ার পর থেকেই সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। আমাদের দাবিগুলো স্মারকলিপির মাধ্যমে গণবিশ্ববিদ্যালয়ের উপাচার্য, রেজিস্ট্রার, স্বাস্থ্য ও চিকিৎসা বিজ্ঞান অনুষদের ডিন, গণস্বাস্থ্য মেডিকেল কলেজের অধ্যক্ষ, হাসপাতালের পরিচালক, গণস্বাস্থ্য কেন্দ্রের সমন্বয়কের কাছে পেশ করেছি। কিন্তু বারবার আশ্বাস দিয়েও কোনো ব্যবস্থা নেওয়া হয়নি।  

দাবি আদায় না হওয়া পর্যন্ত সব ধরনের চিকিৎসা সেবা দেওয়া থেকে তারা বিরত থাকবেন বলে জানিয়েছেন ওই শিক্ষানবীশ চিকিৎসক।

যোগাযোগ করা হলে গণ বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. দেলোয়ার হোসেন বাংলানিউজকে বলেন, ‘এমনিতেই আমরা অন্য মেডিকেল কলেজের তুলনায় অনেক কম সেশন ফি নিয়ে থাকি। সেখানে এতো টাকা ভাতা দেওয়ার সক্ষমতা আমাদের নেই। ’

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জুলাই ০৪, ২০১৮
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।