ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

স্বাস্থ্য

টিকাদান বন্ধের হুমকি হেলথ অ্যা‌সিসট্যান্টদের

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
টিকাদান বন্ধের হুমকি হেলথ অ্যা‌সিসট্যান্টদের বাংলা‌দেশ হেলথ অ্যা‌সিসট্যান্ট অ্যা‌সো‌সি‌য়েশনের মানববন্ধন/ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বেতন-ভাতা, পদমর্যাদাসহ চার দফা দা‌বি‌তে মানববন্ধন করে‌ছেন ৬৪ জেলা থে‌কে আসা ক‌য়েক হাজার হেলথ অ্যা‌সিস‌টেন্ট। ৩১ ডি‌সেম্ব‌রের ম‌ধ্যে বেতন-ভাতা ও পদমর্যাদার ঘোষণা না দিলে ১ জানুয়া‌রি থে‌কে মা ও শিশু‌দের টিকাদান (ই‌পিআই) কার্যক্রম বন্ধ করে দেওয়া হবে বলে হুমকি দিয়েছেন তারা। 

শুক্রবার (২৯ ডিসেম্বর) সকাল ১০টা থে‌কে জাতীয় প্রেসক্লা‌বের সাম‌নের সড়‌কে বাংলা‌দেশ হেলথ অ্যা‌সিসট্যান্ট অ্যা‌সো‌সি‌য়েশনের ব্যা‌না‌রে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।

মানববন্ধ‌নে হেলথ অ্যা‌সিসট্যান্ট অ্যা‌সো‌সি‌য়েশন নেতা বলেন, তৃণমূল পর্যা‌য়ে স্বাস্থ্য সহকা‌রীরা সেবা দি‌য়ে যা‌চ্ছেন।

শিশু ও মাতৃমৃত্যু হ্রাস, যক্ষ্মা, ধনুষ্টংকার, ডায়‌রিয়া, ম্যা‌লে‌রিয়া নিয়ন্ত্রণ, সংক্রামক ও অসংক্রামক ব্যা‌ধি, অন্ধত্ব দূ‌রীকরণে দা‌য়িত্বশীল ভূ‌মিকা রাখ‌ছেন তারা। স্বাস্থ্য সহকা‌রী‌দের এসব কাজ টেক‌নিক্যালধর্মী হ‌লেও সরকার টেক‌নিক্যাল পদমর্যাদা বাস্তবায়ন কর‌ছে না। এ‌তে পদমর্যাদাসহ চরম বেতন বৈষ‌ম্যের শিকার হ‌চ্ছেন তারা।  

বেতন স্কেলসহ টেকনিক্যাল পদমর্যাদা, মূল বেত‌নের ৩০ শতাংশ মাঠ ভ্রমণ ভাতা, ঝুঁকি ভাতা, প্র‌তি ৬ হাজার জনসংখ্যার বিপরী‌তে একজন স্বাস্থ্য সহকা‌রী নি‌য়োগের নিশ্চয়তা ও ১০ শতাংশ পোষ্য কোটা প্রবর্তনের দা‌বি‌তে তারা এ আ‌ন্দোলন কর‌ছেন।  

প্রাধানমন্ত্রী ও স্বাস্থ্যমন্ত্রীর প্র‌তি এসব দা‌বি জা‌নি‌য়ে ৩১ ডি‌সেম্ব‌রের তা না মান‌লে ১ জানুয়া‌রি থে‌কে সারা‌দে‌শে টিকাদান বন্ধ থাক‌বে ব‌লে ঘোষণা দেন দা‌বি বাস্তবায়ন প‌রিষদের প্রধান সমন্বয়ক এনা‌য়েত রাব্বী লিটন ও সদস্য স‌চিব মো‌র্শেদুল আলম।  

এর আ‌গে হেলথ অ্যা‌সিসট্যান্ট অ্যা‌সো‌সি‌য়েশনের বিভাগ ও জেলা পর্যা‌য়ের নেতারা বক্তব্য রা‌খেন।  

বাংলাদেশ সময়: ১২৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৭
এসএ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।