ঢাকা, সোমবার, ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০, ১২ জিলহজ ১৪৪১

স্বাস্থ্য

চলতি বছর ৭৪ হাজার নবজাতকের মৃত্যু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫-১২-১৪ ০৪:৩৮:০০ পিএম
চলতি বছর ৭৪ হাজার নবজাতকের মৃত্যু

ঢাকা: চলতি বছর ৭৪ হাজার নবজাতক শিশুর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থ‍া। ইউএন চাইল্ড মরটালিটি রিপোর্ট-২০১৫’তে এ তথ্য প্রকাশ করা হয়।



রিপোর্টে দক্ষিণ-পূর্ব এশিয়ায় প্রতিদিন গড়ে ৭ হাজার ৪শ নবজাতক শিশুর মৃত্যুতে উদ্বেগ প্রকাশ করেছে সংস্থ‍াটি।

রিপোর্টে দেখা যায়, বাংলাদেশে নবজাতকের মৃত্যু হার ২৩ (প্রতি হাজারে)। এছাড়াও প্রতি এক হাজারে পাঁচ বছর বয়সের নিচের ৩৮ জন শিশুর মৃত্যু হয়। চলতি বছর এ সংখ্যা খুবই সংকটজনক। এ বছর পাঁচ বছরের কম বয়সী ৮৮ হাজার শিশুর মৃত্যু হয়েছে।

২০১৪ সালের হিস‍াব অনুযায়ী, ৪৪ শতাংশ নবজাতক দক্ষ হাতেই জন্ম নেয়। আর স্বাস্থ্য সুবিধায় জন্ম নেয় ২৯ শতাংশ শিশু।

দক্ষিণ পূর্ব এশিয়ায় নবজাতকের মৃত্যুহার সবচেয়ে বেশি ভারতে। প্রতি হাজারে ২৮ জন। সবচেয়ে কম মালদ্বীপ ও শ্রীলংকায় পাঁচজন।
 
দিল্লি থেকে পাঠানো এক বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক পরিচালক পুণম ক্ষেত্রপাল সিং বলেন, জন্মের সময় সঠিক যত্ন ও দক্ষ হাতে জন্ম নিলে নবজাতক শিশুর মৃত্যুহার কমে আসবে। এছাড়াও জন্মের প্রথম দিনে একটু সচেতনতা ও যত্ন শিশুর মৃত্যুহার কমাবে।

স্থায়ী উন্নয়নের লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জন করতে ২০৩০ সালের মধ্যে নবজাতকের মৃত্যুহার প্রতি হাজারে ১২-এর নিচে নামিয়ে আনার কথা স্মরণ করিয়ে দেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৫
এমএন/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa