ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

৬৩৮৭ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে বিএসএমএমইউ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৯ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
৬৩৮৭ রোগীকে বিনামূল্যে চিকিৎসা দিয়েছে বিএসএমএমইউ

ঢাকা: ‘রোগীর সেবায় হই আরো যত্নবান’- স্লোগান নিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪০তম শাহাদৎবার্ষিকী, জাতীয় শোক দিবস ও শোকের মাস আগস্ট উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) ও হাসপাতাল ৪০ দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এ কর্মসূচির অংশ হিসেবে আগস্টের ১৫তম দিন পর্যন্ত হাসপাতালে ৬ হাজার ৩৮৭ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করা হয়েছে বলে জানিয়েছে।


 
শনিবার (১৫ আগস্ট) সকালে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের নিচতলায় বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৮টায় ধানমণ্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, সকাল ৯টায় হাসপাতালের বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা পরামর্শ সেবা, সকাল দশটায় স্বেচ্ছায় রক্তদান কর্মসুচি, বাদ জোহর বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদে দোয়া মাহফিল, বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের এ ব্লকের দ্বিতীয় তলায় অডিটোরিয়ামে ‘কবিতা ও গানে বঙ্গবন্ধু’ আয়োজন, সন্ধ্যা ৬টায় বটতলা কেন্দ্রিক ও ৬টা ৩০ মিনিটে বঙ্গবন্ধুর ম্যুরালে মোমবাতি প্রজ্জ্বলন করা হয়।
 
সকাল সাড়ে ৭টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খানের নেতৃত্বে বঙ্গবন্ধুর ম্যুরালে শ্রদ্ধা নিবেদন করা হয়। এছাড়া স্বাধীনতা চিকিৎসক পরিষদ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় শাখা, অফিসার্স অ্যাসোসিয়েশনের প¶ থেকেও বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করা হয়।
 
সকাল ৯টায় বহির্বিভাগে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসা পরামর্শ সেবা কর্মসূচির উদ্বোধন করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।   এ সময় আরো উপস্থিত ছিলেন উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. রুহুল আমিন মিয়া, উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. শহীদুল্লাহ সিকদার, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ প্রমুখ।
 
৯৯টি কক্ষে ২১৫ জন বিশেষজ্ঞ চিকিৎসক ৬৩৮৭ জন রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা প্রদান করেন। এর মধ্যে মেডিসিন অনুষদে ৩৭৮৫ জন, সার্জারি অনুষদে ২৩৮৩ জন এবং দন্ত অনুষদে ২১৯ জন রোগীকে সেবা প্রদান করা হয়। যে সকল বিভাগে এ চিকিৎসাসেবা প্রদান করা হয় সেগুলো হলোÑ ইন্টারন্যাল মেডিসিন, কার্ডিওলজি, ফিজিক্যাল মেডিসিন, ব¶ব্যাধি উইং, শিশু, শিশু কিডনি, শিশু গ্যাস্ট্রো, শিশু হেমাটো-অনকোলজি, নিউরোলজি, কিডনি, হেমাটোলজি, লিভার, গ্যাস্ট্রোএন্টারোলজি, রিউমাটোলজি, নবজাতক, চর্ম ও যৌনব্যাধি, ক্যান্সার, অ্যান্ডোক্রাইনোলজি (ডায়াবেটিস ও হরমোন), মনোরোগ বিদ্যা, সার্জারি, নাক, কান ও গলা, গাইনি, চক্ষু, অর্থোপেডিক সার্জারি, ইউরোলজি, নিউরো সার্জারি, কার্ডিয়াক সার্জারি, ভাসকুলার সার্জারি, শিশু সার্জারি এবং পেইন অ্যান্ড পেলিয়েটিভ কেয়ার মেডিসিন।
 
১৫৫ রোগীর বিনামূল্যে গ্রæপিং, স্ক্রিনিং, রক্তচাপ পরীক্ষা ও রক্ত সংগ্রহ করা হয়।
 
এর অাগে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) হাসপাতালের উদ্যোগে শুক্রবার (১৪ আগস্ট) গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স হাসপাতালে বিনামূল্যে বিশেষজ্ঞ চিকিৎসাসেবা প্রদান করা হয়। সকাল দশটা থেকে বিকেল চারটা পর্যন্ত ২১ সদস্যের মেডিকেল টিম চিকিৎসাসেবা প্রদান করেন।

প্রধান অতিথি হিসেবে কর্মসূচির উদ্বোধন করেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম। সভাপতিত্ব করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. কামরুল হাসান খান। ২১ সদস্য বিশিষ্ট চিকিৎসক টিমের কো-অর্ডিনেটরের দায়িত্ব পালন করেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর ডা. আবু তাহের। টুঙ্গিপাড়ায় মোট ৯৫২ রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা দেওয়া হয় ও বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়।
 
বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, আগস্ট ১৫, ২০১৫
এমএন/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।