bangla news

অপারেশন ক্লেফ্টের বিনামূল্যে অপারেশন ক্যাম্পের উদ্বোধন

922 |
আপডেট: ২০১৪-০৯-২৯ ৯:০৯:০০ এএম
ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

অপারেশন ক্লেফ্ট অস্ট্রেলিয়ার অর্থায়ন ও সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) উদ্যোগে দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে অপারেশন ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

ঢাকা: অপারেশন ক্লেফ্ট অস্ট্রেলিয়ার অর্থায়ন ও সেন্টার ফর ডিজঅ্যাবিলিটি ইন ডেভেলপমেন্টের (সিডিডি) উদ্যোগে দরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে অপারেশন ক্যাম্পের উদ্বোধন করা হয়েছে।

সোমবার দুপুরে রাজধানীর আমেরিকা-বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালে এ ক্যাম্পের উদ্বোধন করেন বাংলাদেশে নিযুক্ত অস্ট্রেলিয়ান হাইকমিশনার গ্রেগ উইলকক।

তিনদিনব্যাপী এ ক্যাম্পের মাধ্যমে দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ৩৫ জন কাটা ঠোঁট ও কাটা তালু রোগীর অপারেশন করা হবে, যাদের বেশিরভাগই শিশু।

গ্রেগ উইলকক তার বক্তব্যে বলেন, আমার দুই ও চার বছরের দুটি ছেলে আছে। তাই চেহারার গড়ন সঠিক না থাকলে কেমন লাগে সেটা আমি খুব ভালোভাবে অনুভব করতে পারছি।

তিনি আরও বলেন, অপারেশন ক্লেফট একটা বড় কাজ করছে। এটা শিশুদের জন্য অনেক বেশি প্রয়োজন। এটা আপনাদের সবার সাফল্য। আপনাদের বন্ধু হিসেবে আমরা বিগত চল্লিশ বছর ধরে ছিলাম এবং ভবিষ্যতেও থাকব।

অস্ট্রেলিয়ান এ কূটনীতিক হংকংসহ যারা এ কাজে বাংলাদেশের বন্ধু তাদের সহায়তা অব্যাহত রাখার আহ্বান জানান। 

অনুষ্ঠানে আমেরিকা-বাংলাদেশ স্পেশালাইজড হাসপাতালের ডাক্তার ও ক্যাম্পের দলনেতা সৈয়দ সামসুদ্দিন জানান, বাংলাদেশে প্রতিবছর প্রায় ছয় হাজার শিশু ঠোঁট ও তালু কাটা রোগ নিয়ে জন্মায়। শহরের শিশুদের চিকিৎসার ব্যবস্থা থাকলেও প্রত্যন্ত এলাকার রোগীদের চিকিৎসার সুব্যবস্থা নেই। তাদের জন্যই এ ক্যাম্পের ব্যবস্থা।

অপারেশন ক্লেফট অস্ট্রেলিয়ার স্থানীয় দাতা প্রতিষ্ঠান ফারইস্ট গ্রুপ এ বিনামূল্যে অপারেশন ক্যাম্পে আর্থিকভাবে সহায়তা করছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফারইস্ট গ্রুপের চেয়ারম্যান আসিফ মইল, রোটারি ডিস্ট্রিক গভর্নর জয়নুল আবেদিন ও অপারেশন ক্লেফট অস্ট্রেলিয়ার প্রোগ্রাম ম্যানেজার হাসিবা হাসনা জয়া। 

উদ্বোধনী অনুষ্ঠান শেষে অস্ট্রেলিয়ান হাইকমিশনারসহ অতিথিরা অপারেশন কার্যক্রম পরিদর্শন করেন।
 
সিডিডি বিগত ১৮ বছর ধরে তিন শতাধিক সহযোগী সংস্থার মাধ্যমে প্রতিবন্ধিতা ও প্রতিবন্ধী ব্যক্তি সম্পর্কিত নানা ভ্রান্তি দূর করাসহ বিভিন্ন সেবামূলক কাজ করে আসছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৪

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2014-09-29 09:09:00