ঢাকা, বুধবার, ৭ আশ্বিন ১৪২৮, ২২ সেপ্টেম্বর ২০২১, ১৩ সফর ১৪৪৩

স্বাস্থ্য

ম্যাকডোনাল্ডসের পাউরুটিতে ছত্রাক!

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪
ম্যাকডোনাল্ডসের পাউরুটিতে ছত্রাক! ছবি: সংগৃহীত

ঢাকা: বিতর্ক যেন পিছুই ছাড়ছে না যুক্তরাষ্ট্রভিত্তিক ফাস্টফুড সরবরাহকারী চেইন শপ ম্যাকডোনাল্ডসের। প্রতিষ্ঠানটির পঁচা মাংস কেলেঙ্কারির সঙ্গে এবার যুক্ত হলো ছত্রাক কেলেঙ্কারি!

বুধবার আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোয় প্রকাশিত প্রতিবেদনে বলা হয়, ভারতের এলাহাবাদে প্রতিষ্ঠানটির একটি রেস্তোরাঁয় অভিযান চালিয়ে কর্মকর্তারা জানিয়েছেন, এর পাউরুটিগুলোতে ছত্রাক জমে গেছে।



সংবাদ মাধ্যমগুলোর খবরে বলা হয়, এলাহাবাদের সিভিল লাইন্সে খাদ্য অধিদপ্তরের কর্মকর্তারা যখন অভিযান চালান, তখন রেস্তোরাঁয় অনেকে ভোজনে ব্যস্ত ছিলেন। কিন্তু অভিযানের এক পর্যায়ে ছত্রাক জমে যাওয়া পাউরুটি বের করে আনতেই সবার মুখ থেকে যেন খাবার বেরিয়ে আসছিল।

খাদ্য সংরক্ষণ বিভাগের কর্মকর্তা হরিমোহনের উদ্ধৃতি দিয়ে খবরে আরও বলা হয়, পানীয় ও অন্য খাবার পরীক্ষার জন্য অভিযান চালাতে গিয়ে ছত্রাক জমে থাকা ৭৮০টি পাউরুটি জব্ধ করা হয়। পাউরুটির প্যাকেটে সেপ্টেম্বর পর্যন্ত মেয়াদ লেখা থাকলেও ছত্রাক জমে থাকায় খোদ কর্মকর্তারাই বিস্মিত হয়ে পড়েন।

পাউরুটির নমুনা সংগ্রহ করে ম্যাকডোনাল্ডসকে নোটিশ পাঠিয়েছে স্থানীয় খাদ্য সংরক্ষণ বিভাগ।

চীনের একটি প্রতিষ্ঠান থেকে পচা মাংস কিনে সেসব দিয়ে পণ্য প্রস্তুত করে ভোক্তাদের সরবরাহ করায় সম্প্রতি কেএফসি, পিৎজা হাটের মতো কড়া সমালোচনার মুখে পড়ে ম্যাকডোনাল্ডসও।

এরই মধ্যে গত ৮ আগস্ট আন্তর্জাতিক সংবাদ মাধ্যমগুলোর খবরে জানানো হয়, কেলেঙ্কারিতে জড়ানোর পর একমাসের মধ্যে ২ দশমিক ৫ শতাংশ ভোক্তা কমে গেছে ম্যাকডোনাল্ডসের।

মাত্র ত্রিশ দিনের মধ্যে আড়াই ভাগ ভোক্তা কমে যাওয়ার কারণ হিসেবে এই পচা মাংস কেলেঙ্কারি দৃশ্যত হলেও ম্যাকডোনাল্ডসের পক্ষ থেকে এ ব্যাপারে কিছু বলা হয়নি।

সম্প্রতি ‘প্রশাসনিক নিয়ম-নীতি’ লঙ্ঘনের অভিযোগে রাশিয়ার মস্কোতে ম্যাকডোনাল্ডসের চারটি রেস্টুরেন্ট বন্ধ করে দেওয়া হয় এবং দেশটির অন্য শাখা রেস্টুরেন্টগুলোতে ব্যাপক অভিযান চালানো হয়।

এর আগে, হংকংয়ে নিজেদের আউটলেটগুলোতে চিকেন নাগেট বিক্রি বন্ধ করে দেয় ম্যাকডোনাল্ডস। একইসঙ্গে মুরগির মাংস দিয়ে তৈরি আরও বেশ কিছু খাবারও বিক্রি বন্ধ করে দেয় তারা।

নতুন কোনো মুরগির মাংস সরবরাহকারী প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি না হওয়া পর্যন্ত তাদের এ সিদ্ধান্ত বলবৎ থাকবে বলে জানানো হয়।

ভোক্তাদের মেয়াদোত্তীর্ণ বা পঁচা মাংস খাইয়েই আলোড়ন সৃষ্টি করে কেএফসি, পিৎজা হাট, ম্যাকডোনাল্ডস-সহ বেশ কিছু প্রখ্যাত প্রতিষ্ঠান।

পচা মাংস কেলেঙ্কারিতে জড়িত থাকার অভিযোগে এসব প্রতিষ্ঠানের মুরগির মাংস সরবরাহকারী চীনের যুক্তরাষ্ট্রভিত্তিক সাংহাই হুসি ফুডের পাঁচ কর্মকর্তাকে সম্প্রতি আটক করা হয়।

এ কেলেঙ্কারি ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়েছে প্রতিষ্ঠানগুলো। কেলেঙ্কারির জেরে ভোক্তা কমতে থাকলেও তাদের স্পষ্ট পদক্ষেপ চোখে পড়ছে না।

বাংলাদেশ সময়; ১৮৩৮ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa