ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ক্যান্সারের তিন প্রকার ওষুধে ভ্যাট অব্যাহতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৬ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪
ক্যান্সারের তিন প্রকার ওষুধে ভ্যাট অব্যাহতি

ঢাকা: ক্যান্সারের তিনটি এন্টিবায়োটিক ওষুধের ওপর ভ্যাট অব্যাহতি দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

ওষুধ তিনটি হলো- জি অ্যাজাথিওপ্রিন ট্যাবলেট-৫০০ এমজি, জি লুমাস্টিন ক্যাপসুল-১০ এমজি ও জি টেমক্সিফেন ট্যাবলেট-৫০ এমজি।

 

জাতীয় রাজস্ব বোর্ড গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেডের আবেদনের প্রেক্ষিতে রোববার এ ভ্যাট অব্যাহতি দিয়ে একটি প্রজ্ঞাপন জারি করে।

জাতীয় রাজস্ব বোর্ড প্রথম সচিব (মূসক-অব্যাহতি) মো. শওকাত হোসেন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।  

প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়, গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড ক্যান্সার রোগিদের সহায়তার জন্য বিনামূল্যে তিন প্রকার এন্টি-ক্যান্সার নিরোধী ওষুধ সরবরাহ করে থাকে।

এসব ওষুধ বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়, জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট হাসপাতালসহ বিভিন্ন ক্লিনিক ও হাসপাতালে বিনামূল্যে রোগিদের দেওয়া হয়। এজন্য সম্প্রতি গণস্বাস্থ্য ফার্মাসিউটিক্যালস লিমিটেড এর ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের আবেদন করে।

আবেদনের প্রেক্ষিতে জাতীয় রাজস্ব বোর্ড জনস্বার্থের গুরুত্ব বিবেচনায় তিনটি ওষুধের ওপর মোট এক লাখ তিন হাজার ২৮৫ দশমিক আট এক টাকা ভ্যাট অব্যাহতি দেয়।   এরমধ্যে জি অ্যাজোথিওপ্রিন ট্যাবলেট-৫০০ এমজি’র ওপর ভ্যাট ৪৭ হাজার ৮৪৭ দশমিক ৫৯ টাকা (প্যাক প্রতি ভ্যাট ১৮ দশমিক ৪১ টাকা)।

জি লুমাস্টিন ক্যাপসুল-১০ এমজি’র ভ্যাট ৪৫ হাজার ৭৩৮ দশমিক ২০ টাকা (প্যাক প্রতি ভ্যাট ১৬১ দশমিক শূন্য ৫ টাকা) এবং জি টেমক্সিফেন ট্যাবলেট-৫০ এমজি’র ভ্যাট ৯ হাজার ৭০০ দশমিক শূন্য ২ টাকা।
 
প্রজ্ঞাপনে আরো উল্লেখ করা হয়, যেহেতু ক্যান্সার একটি মরণব্যাধি অসুখ এবং এর চিকিৎসা খরচও অত্যাধিক। তিনটি ওষুধে ভ্যাটের (মূসক) পরিমাণও বেশি নয়, এজন্য রাজস্ব বোর্ড এ ভ্যাট অব্যাহতি দিয়েছে।

বাংলাদেশ সময়: ০৭০৫ ঘণ্টা, এপ্রিল ২৮, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad