ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

ইবনে সিনায় বিনামূল্যে কোমর- হাঁটু প্রতিস্থাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪
ইবনে সিনায় বিনামূল্যে কোমর- হাঁটু প্রতিস্থাপন

ঢাকাঃ গরীব-দু:স্থদের জন্য বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশনের ব্যবস্থা করেছে ইবনে সিনা ট্রাস্ট।

ইবনে সিনা মেডিকেল কলেজ হাসপাতালে ৩দিনব্যাপী কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে এ ঘোষণা দেওয়া হয়।



উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির প্রেসিডেন্ট প্রখ্যাত অর্থোপেডিক সার্জন প্রফেসর ডাঃ খন্দকার আব্দুল আউয়াল রিজভী বলেন, ‘গরীব ও দুঃস্থদের আর্থিক সংগতি নেই এ ধরনের চিকিৎসা খরচ বহন করার। এমতাবস্থায় বিনামূল্যে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশন ইবনে সিনা ট্রাস্টের প্রসংশনীয় উদ্যোগ। ’

বাংলাদেশে বছরে প্রায় ৫০ হাজার রোগীর কোমর ও হাঁটু প্রতিস্থাপন প্রয়োজন হলেও প্রতিস্থাপন হয় মাত্র ৩০০-৩৫০ জনের। এ ধরনের অপারেশনের জন্য যে ধরনের সুসজ্জিত অপারেশন থিয়েটার প্রয়োজন তা অনেক হাসপাতালে না থাকার কথা বলেন প্রধান অতিথি।

বিশেষ অতিথির বক্তব্যে কোলকাতার পিয়ারলেস হাসপাতালের অর্থোপেডিক সার্জন ডাঃ নিখিলেস দাস বলেন, সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করে কোমর ও হাঁটু প্রতিস্থাপন অপারেশনের এ ধরনের ক্যাম্পের আয়োজন করা হলে একদিকে রোগীরা সেবা নিয়ে সুস্থ হবেন, অপর দিকে চিকিৎসা সেবার সাথে জড়িত ডাক্তারগণ প্রযুক্তির উৎকর্ষতা সম্পর্কে জানতে পারবেন।

এ ধরণের উদ্যোগ গ্রহনের জন্য ইবনে সিনা ট্রাস্টকে ধন্যবাদ জানান তিনি।

সভাপতির বক্তব্যে ইবনে সিনা ট্রাস্টের সদস্য প্রশাসন প্রফেসর ড. এ.কে.এম সদরুল ইসলাম বলেন, বাংলাদেশের দরিদ্র জনগোষ্ঠীসহ সর্বস্তরের মানুষের জন্য ইবনে সিনা ট্রাস্টের এ ধরনের জনকল্যাণমূলক কার্যক্রম অব্যহত থাকবে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে ইবনে সিনা ট্রাস্টের এক্সিকিউটিভ ডিরেক্টর ব্রিগে.জেনা: (অব.) ডাঃ ওয়ালিউর রহমান চৌধুরী, ইবনে সিনা মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডাঃ মাহফুজুর রহমান চৌধুরী ও ইবনে সিনা মেডিকেল কলেজের অর্থোসার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডাঃ পারভেজ আহসান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়ঃ ১৯১৪ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।