ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

সরকারকে বেকায়দায় ফেলতে স্বাস্থ্যখাতে বিশৃঙ্খলা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪
সরকারকে বেকায়দায় ফেলতে স্বাস্থ্যখাতে বিশৃঙ্খলা স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম

ঢাকা: সরকারকে বেকায়দায় ফেলতে স্বাস্থ্য খাতকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র চলছে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এবং প্রাক্তন স্বাস্থ্যমন্ত্রী ডা. আ ফ ম রুহুল হকও একই ধরনের আশঙ্কা প্রকাশ করেছেন।


 
চিকিৎসা ব্যবস্থায় সাম্প্রতিক সময়ের বিশৃঙ্খলা নিয়ে রোববার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) নেতাদের সঙ্গে এক মতবিনিময় সভায় এ আশঙ্কা প্রকাশ করেন মন্ত্রী।
 
নাসিম বলেন, যারা ক্ষমতায় যেতে পারেননি, তারা এ সরকারকে বেকায়দায় ফেলতে সচেষ্ট। তাদের সুযোগ করে দেওয়া যাবে না।
 
চিকিৎসক নেতাদের উদ্দেশ্যে তিনি বলেন, আপনাদের কাজের মাধ্যমে মানুষের মন জোগাতে হবে। সহনশীল হতে হবে সবাইকে। প্রধানমন্ত্রীর দেওয়া লক্ষ্য বাস্তবায়নে আমাদের সবাইকে সর্বোচ্চ চেষ্টা করতে হবে। কোথাও কেউ গণ্ডোগোল করতে চাইলে তা হতে দেওয়া যাবে না।
 
তিনি বলেন, মানুষ চিকিৎসকদের দেবতা মনে করেন। তাই স্বজন মারা গেলে হয়তো আবেগ ধরে রাখতে পারেন না। আর চিকিৎসকদের ওপর নির্যাতন এটি শুধু বাংলাদেশে ঘটে না।
 
স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক বলেন, স্বাস্থ্য খাতে অনাকাঙ্খিত পরিস্থিতি জনগণ থেকে আমাদের বিচ্ছিন্ন করে দিয়েছে। সরকারকে বিপদে ফেলতে অনেকেই স্বাস্থ্যখাতকে অস্থিতিশীল করে তোলার চেষ্টা করছে, তাদের  সুযোগ দেওয়া যাবে না।
 
চিকিৎসকদের উদ্দেশ্যে তিনি বলেন, মনে রাখবেন আপনাদের পেশা অন্য পেশার তুলনায় ভিন্ন। বিভিন্ন চিকিৎসা প্রতিষ্ঠানে যেন অনাকাঙ্খিত পরিস্থিতির তৈরি না হয়, সে ব্যাপারে সজাগ থাকতে হবে।  
 
সাবেক স্বাস্থ্যমন্ত্রী ও স্বাচিপের সভাপতি রুহুল হক বলেন, চিকিৎসা খাতে কিছুটা দুঃসময় যাচ্ছে। যারা সরকারকে বিব্রত করতে চায়, তারা হাসপাতালগুলোতে বিশৃঙ্খলা তৈরি করতে চায়। এবারো দুষ্কৃতিকারীরা অনাকাঙ্খিত পরিস্থিতি তৈরি করতে চেয়েছে।
 
তিনি বলেন, চিকিৎসকরা অন্য পেশার মতো সেবা বন্ধ করে রাস্তায় নামতে পারেন না। চিকিৎসকদের ব্যবহার না করে যেন কোনো অব্যবস্থাপনা তৈরি না হয়।
 
সভায় আরও উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক ডা. দ্বীন মো. নুরুল হক, স্বাচিপের মহাসচিব ডা. ইকবাল আর্সলান, সহ-সভাপতি ডা. কণক কান্তি বড়ুয়া প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫১৫ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।