ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

চিকিৎসকদের ওপর হামলায় ব্যবস্থা নেওয়ার আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৪
চিকিৎসকদের ওপর হামলায় ব্যবস্থা নেওয়ার আশ্বাস স্বাস্থ্যমন্ত্রীর ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: রাজধানীর বারডেম হাসপাতালে চিকিৎসক লাঞ্ছনাকারী পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম।

বুধবার সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) মিলনায়তনে বঙ্গবন্ধু সংস্কৃতিক জোট আয়োজিত ঐতিহাসিক মুজিবনগর দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশ্বাস দেন।



মোহাম্মদ নাসিম বলেন, আমরা জানতে পেরেছি বারডেমের ডাক্তারদের ওপর হামলার ঘটনায় এক পুলিশ কর্মকর্তা জড়িত। এ বিষয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে কথা হয়েছে। পুলিশকে বলবো অবিলম্বে অভিযুক্ত এসিকে (সহকারী পুলিশ কমিশনার) প্রত্যাহার করতে হবে, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে বলছি তার বিরুদ্ধে ব্যবস্থা না নিলে পুলিশ হাসপাতালসহ পুলিশের সব হাসপাতালে সাহায্য বন্ধ করে দেওয়া হবে।

পুলিশের আত্মীয় স্বজনদের সঙ্গে এ ধরণের সমস্যা হলে তারা অতি উৎসাহী হয়ে পড়েন বলেও উল্লেখ করেন তিনি।

ডাক্তাদের ধর্মঘট প্রত্যাহার করার আহ্বান জানিয়ে নাসিম বলেন, আমি আগেই বলেছি কেউ সংক্ষুব্ধ হলে আমাদের কাছে অভিযোগ করতে পারেন। আমি ডাক্তারদের বলেছি, মানবিক কারণেই ধর্মঘট করবেন না। চিকিৎসা সেবা চালিয়ে যান।

রোগী ও রোগীর আত্মীয় স্বজনদের উদ্দেশ্যে বলেন, মানুষ ভুল করতেই পারে। কিন্তু এজন্য ডাক্তাদের ধরে কেন পেটাতে হবে। এটা ডাক্তারদেরও হতে পারে, রোগী পক্ষেরও হতে পারে। তাই বলে ধর্মঘট যেমন করা যাবে না, তেমনি কারো গায়ে হাত তোলাও যাবে না।

মঙ্গলবার দুপুর থেকে বারডেমের চিকিৎসকরা কর্মবিরতিতে আছেন। চিকিৎসকদের অবহেলায় রোগীর মৃত্যু হয়েছে এমন অভিযোগে চিকিৎসকদের ওপর হামলা চালান মৃতের স্বজনরা। হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচারের দাবিতে এ-কর্মবিরতি ডাকা হয়েছে। এতে চরম বিপাকে পড়েছেন রোগীরা।

তবে এ অবস্থায়ও হাসপাতালের সেবা সম্পূর্ণ বন্ধ হয়ে যায়নি দাবি করে হাসপাতালের ভারপ্রাপ্ত নিবন্ধক আহমেদ সালাম মীর বলেন, বহির্বিভাগে সংকটাপন্ন রোগীদের সেবা দেওয়া হচ্ছে। ইনডোরেও সেবা অব্যাহত রয়েছে। তবে চিকিৎসক লাঞ্ছনাকারীদের গ্রেফতার না করা পর্যন্ত বহির্বিভাগের স্বাভাবিক সেবাদান বন্ধ থাকবে।

এসময় বাঙালির মন থেকে বঙ্গবন্ধুর ইতিহাস মুছে ফেলা যাবে না উল্লেখ করে মোহাম্মদ নাসিম বলেন, কেউ একজন রাস্তার পাশে দাঁড়িয়ে বললো আমি রাষ্ট্রপতি তাহলে তো হবে না। জনগণ তাদের পাগল ছাড়া কিছু বলবে না।

তারেক রহমানসহ বিএনপি নেতাদের ইঙ্গিত করে তিনি বলেন, স্বাস্থ্যমন্ত্রী হিসেবে আমার তো এখন মনে হয় আমাকে এসব পাগলদের চিকিৎসা করতে পাবনা মেন্টাল হাসপাতালে সিট রাখতে হবে। এদের সুস্থ্য করার জন্য।

বিএনপির তাদের মৃত দলকে উজ্জীবিত করতে অপপ্রচার চালাচ্ছে অভিযোগ করে তিনি বলেন, বিএনপি মৃত দল। নেতা-কর্মীদের উজ্জীবিত করতে তারা অপপ্রচার করছে। কিন্তু যতোই ফতোয়া দিক না কেনো, কোনো লাভ হবে না। তারা আর জীবিত হতে পারবে না। তারা মৃতই থাকবে।

বিএনপিকে উদ্দেশ্য করে নাসিম বলেন, যারা আন্দোলনের কথা শুনলেই ভয় পান তাদের বাদ দেন। যারা ঘরে বসে থাকেন আর মানুষের ক্ষতি করেন তাদের দিয়ে আন্দোলন করে বিএনপি কোনো দিন সফল হবে না।

বিএনপি বদলায়নি মন্তব্য করে তিনি বলেন, বিএনপি বারবার আমাদের কাছে ও জনগণের কাছে পরাজিত হবে।

বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সভাপতি তারানা হালিমের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মোজাফফর হোসেন পল্টু, আহমদ হোসেন, আফজাল হোসেন প্রমুখ।

অনুষ্ঠান পরিচালনা করেন, সংগঠনের সাধারণ সম্পাদক অরুণ সরকার রানা।

বাংলাদেশ সময় ১৪৩১ ঘণ্টা, এপ্রিল ১৬, ২০১৪/আপডেট: ১৫৩৩ ঘণ্টা

** বৃহস্পতিবার মানববন্ধনের ডাক দিলেন বারডেম চিকিৎসকর‍া

** শাহবাগ থেকে সরে গেলেন চিকিৎসকর‍া
 

* * চিকিৎসকরা শাহবাগে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।