ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

স্বাস্থ্য

আরসিওজির বাংলাদেশের সভাপতি হলেন অধ্যাপক ফওজিয়া হোসেন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
আরসিওজির বাংলাদেশের সভাপতি হলেন অধ্যাপক ফওজিয়া হোসেন

যুক্তরাজ্যভিত্তিক রয়্যাল কলেজ অব অবসটেট্রিশিয়ানস অ্যান্ড গায়নোকোলজিস্টসের (আরসিওজি) বাংলাদেশ শাখার সভাপতি নির্বাচিত হয়েছেন অধ্যাপক ডা. ফওজিয়া হোসেন। তিনি ঢাকার বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের গাইনী অংকোলজি বিভাগে ইউনিট প্রধান হিসেবে কর্মরত।

ডা. ফওজিয়া দীর্ঘ পঁয়ত্রিশ বছর ধরে নারীসমাজের ইতিবাচক পরিবর্তন আনতে ব্যতিক্রমী সাহস, শক্তি এবং নেতৃত্ব প্রদর্শন করেছেন। নিভৃতচারী এই চিকিৎসক প্রায়ই বড় ব্যক্তিগত ঝুঁকি এবং ত্যাগ স্বীকার করেছেন তার কর্মজীবনে। তিনি ভিকারুন্নিসা নূন স্কুল, হলি ক্রস কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ থেকে পাস করে দশম বিসিএসের মাধ্যমে সরকারি চাকরিতে যোগ দেন। এরপর যুক্তরাজ্যের এনএইচএসে স্পেশালিস্ট রেজিস্ট্রারের চাকরি করেন।  

তিনি যুক্তরাজ্যের রয়্যাল কলেজ থেকে এম আরসিওজি, এফ‌আরসিওজি, গাইনি ক্যানসার ও ইনফারটিলিটিতে উচ্চতর ডিগ্রি নেন। ২০০৫ সালে দেশে ফিরে আসেন ডা. ফওজিয়া। বিএস‌এম‌এম‌ইউ থেকেও গাইনিতে এম‌এস করেন তিনি।

ডা. ফওজিয়া ওজিএসবি গবেষণা উন্নয়ন কমিটির সভাপতি ও বিডিএসসিসিপির ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন।  

উচ্চশিক্ষা, ট্রেনিং, গবেষণা ও নারী স্বাস্থ্য উন্নয়নে তার অবদান প্রচুর। মানবাধিকার সুরক্ষা, সমতা, জরায়ুমুখের ক্যানসার নির্মূল, জলবায়ু পরিবর্তন, সমস্ত বৈচিত্র্যের মধ্যে নারী ও মেয়েদের ক্ষমতায়ন এবং বিশ্বজুড়ে শান্তি ও স্বচ্ছতার জন্য নিরন্তর সেবা দিয়ে আসছেন তিনি।

ব্যক্তিজীবনে তিন কন্যার জননী ফওজিয়া হোসেন।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।