ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

সুপার স্পেশালাইজড হাসপাতালে ৪১,৫৯৬ রোগী সেবা নিয়েছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
সুপার স্পেশালাইজড হাসপাতালে ৪১,৫৯৬ রোগী সেবা নিয়েছেন

ঢাকা: বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) সুপার স্পেশালাইজড হাসপাতালে মোট ৪১ হাজার ৫৯৬ জন রোগী চিকিৎসাসেবা নিয়েছেন এবং লক্ষাধিক রোগের পরীক্ষা করা হয়েছে।

বুধবার (২৮ ডিসেম্বর) সুপার স্পেশালাইজড হাসাপাতালের বর্ষপূতি উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

এ দিন সুপার স্পেশালাইজড হাসাপাতালের বর্ষপূতি উপলক্ষে পতাকা উত্তোলন, পায়রা অবমুক্তকরণ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা সভা, বার্ষিক প্রতিবেদন উপস্থাপন ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে সুপার স্পেশালাইজড হাসপাতালের ওয়েবসাইট, অনলাইন পেশেন্ট অ্যাপোয়েন্টমেন্ট সিস্টেম, ইস্যু ট্রাকার সিস্টেম ও স্মার্ট কার পার্কিং সিস্টেম কার্যক্রমেরও উদ্বোধন করা হয়। এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, আগামী এক মাসের মধ্যে সুপার স্পেশালাইজড হাসপাতালে আইসিইউ, আন্তঃবিভাগে রোগীর সংখ্যা বাড়াতে চাই এবং পহেলা জানুয়ারিতে সুপার স্পেশালাইজড হাসপাতালে এক্সিকিউটিভ চেকআপ রুম চালু করতে চাই।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্বপ্ন দেখেছেন, কোনো রোগী যেন চিকিৎসা নিতে দেশের বাইরে না যায়, সেই স্বপ্নপূরণে দেশের মধ্যেই সব রোগের চিকিৎসা দেওয়ার লক্ষ্যে আমরা কাজ করছি।

উপাচার্য বলেন, আমরা অনেক সেবা দিয়েছি, যে সেবাগুলোর জন্য আমাদের দেশের রোগীরা বাইরের দেশে চিকিৎসা নিতে যায়। বন্ধ্যাত্বের জন্য রোগীরা বাইরে যায়। আমরা এই সেবাটার জন্যও কাজ করতে চাইছি। আমরা এখানে থেরাপির মাধ্যমে টেস্টটিউব বেবি করেছি। আমরা জোড়া শিশু সেপারেট করছি। কিডনি ট্রান্সপ্লান্টও এখানেই করবে। যার খরচ আমাদের দেশে ৩ লাখ বাইরের দেশে ৪০ লাখ। লিভার ট্রান্সপ্লান্ট আমরা এখানে করব, যার খরচ আমাদের এখানে ২০ লাখ টাকা আর বাইরের দেশে এক কোটি টাকা।

অনুষ্ঠানে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করেন সুপার স্পেশালাইজড হাসপাতালের অতিরিক্ত পরিচালক সহযোগী অধ্যাপক ডা. মো. রসুল আমিন। সভাপতিত্ব করেন সুপার স্পেশালাইজড হাসপাতালের পরিচালক ডা. আব্দুল্লাহ আল হারুন। বক্তব্য রাখেন নার্সিং অনুষদের ডিন অধ্যাপক ডা. দেবব্রত বণিক, সুপার স্পেশালাইজড হাসপাতালের হৃদরোগ বিভাগের প্রধান কনসালট্যান্ট অধ্যাপক ডা. এ কে এম ফজলুর রহমান প্রমুখ।

বার্ষিক প্রতিবেদনে বলা হয়, ৫টি সেন্টারের অধীনে ২০টি বিভাগে গত বছরের ডিসেম্বর মাসের ২৭ তারিখ থেকে চলতি বছরের ২৬ ডিসেম্বর পর্যন্ত সর্বমোট  ৪১,৫৯৬ জন রোগী সেবা নিয়েছেন। ল্যাবরেটরি সার্ভিসেসের আওতায় চলতি বছরের ২৩ জানুয়ারি থেকে ২৬ ডিসেম্বর পর্যন্ত ৫টি বিভাগ (বায়োকেমিস্ট্রি, মাইক্রোবায়োলজি ও ইমিউনোলজি, ভাইরোলজি, হেমাটোলজি, ল্যাবরেটরি মেডিসিন) মোট পরীক্ষা করা হয়েছে ৯১,৯৫২টি।

রেডিওলজি অ্যান্ড ইমের্জিং সেন্টারের আওতায় ২৩-০১-২০২৩ থেকে ২৬-১২-২০২৩ পর্যন্ত মোট পরীক্ষা ৬,৮৭০টি (১৮৭৭টি এমআরআই, ১১০৭টি সিটি স্ক্যান, ২৯টি বিএমডি, ১৮০৯টি আল্ট্রাসোনোগ্রাফি, ২০৪৭টি এক্স-রে, ১ টি ম্যামোগ্রাফি) করা হয়েছে। কার্ডিওভাস্কুলার অ্যান্ড স্ট্রোক সেন্টারের আওতায় ২৩-০১-২০২৩ থেকে ২৬-১২-২০২৩ইং পর্যন্ত প্রসিডিউর সংখ্যা ৩৯৭২টি। হেপাটোবিলিয়ারি, হেপাটোলজি অ্যান্ড লিভার ট্রান্সপ্ল্যান্ট সেন্টারের আওতায় ২৩-০১-২০২৩ থেকে ২৬-১২-২০২৩ইং পর্যন্ত প্রসিডিউর সংখ্যা- ১০২৫টি।

কিডনি ডিজিজ অ্যান্ড কিডনি ট্রান্সপ্ল্যান্ট সেন্টারের আওতায় ২৩-০১-২০২৩ থেকে ২৬-১২-২০২৩ পর্যন্ত ডায়ালাইসিস সংখ্যা-২৭৯টি ও ২৩-০১-২০২৩ থেকে ১৯-১২-২০২৩ পর্যন্ত ১৬টি কিডনি ট্রান্সপ্ল্যান্ট করা হয়েছে। ৫-০৭-২০২৩ থেকে ২৬-১২-২০২৩ পর্যন্ত সুপার স্পেশালাইজড হাসপাতালের অন্তঃবিভাগে ৯৭টি অপারেশন সম্পন্ন হয় এবং সর্বমোট ৬৩৮ জন রোগী অন্তঃবিভাগে ভর্তি হয়ে সেবা নিয়েছেন।

বাংলাদেশ সময়: ১৮০২ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০২৩
আরকেআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।