ঢাকা, বৃহস্পতিবার, ২৫ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

স্বাস্থ্য

‘দেশীয় চিকিৎসা পদ্ধতির বিকাশে চাপ তৈরি করতে হবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
‘দেশীয় চিকিৎসা পদ্ধতির বিকাশে চাপ তৈরি করতে হবে’

ঢাকা: দেশে এখনো মাত্র ২০ শতাংশ মানুষ অ্যালোপ্যাথি চিকিৎসা নেয় উল্লেখ করে প্রাণ-প্রকৃতি-প্রতিবেশ-পরিবেশ রক্ষা আন্দোলনের সংগঠক অধ্যাপক আনু মুহাম্মদ বলেছেন, বাকিরা অন্যান্য চিকিৎসা পদ্ধতির সেবা নেয়। তাই আমাদের দেশীয় চিকিৎসা পদ্ধতির বিকাশে চাপ তৈরি করতে হবে।

শনিবার (২১ অক্টোবর) ‘আয়ুর্বেদ ও ইউনানী বিষয়ক জাতীয় সংলাপে’ তিনি এসব কথা বলেন। ঢাকা রিপোর্টার্স ইউনিটির (ডিআরইউ) নসরুল হামিদ মিলনায়তনে এই সংলাপের আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন প্রাচি।

অনুষ্ঠানে আনু মুহাম্মদ বলেন, আয়ুর্বেদ-ইউনানীর উন্নয়নে প্রয়োজনীয় প্রতিষ্ঠান তৈরি হচ্ছে না। আর আমলাদেরও এসব বিষয়ে কোনো ধারণা নেই। এদেশে ওষুধ শিল্প এখনো বাণিজ্য মাফিয়াদের হাতে। ফলে চিকিৎসা করতে গিয়ে মানুষ সর্বস্বান্ত হচ্ছে।

জাতীয় সংলাপে মূল প্রবন্ধ উপস্থাপনা করেন প্রাচি’র স্থায়ী কমিটির সদস্য মোখলেছুর রহমান এবং সভাপতিত্ব করেন সংগঠনটির চেয়ারম্যান মুহাম্মদ শফিকুর রহমান।

মূল প্রবন্ধে ইউনানী ও আয়ুর্বেদ চিকিৎসা ও শিক্ষামান উন্নয়নে ১৮টি সুপারিশ করা হয়। জাতীয় সংলাপে সর্বসম্মতিক্রমে এ সব সুপারিশ গৃহীত হয়।

সংলাপে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফিরোজ বলেন, প্রাচির কাজ প্রায় অসম্ভবের কাছাকাছি একটি বিষয়। ইউনানী ও আয়ুর্বেদের গুণগত ও শিক্ষামান একসাথে উন্নয়ন করতে হবে। তাদের জন্য আলাদা কাউন্সিল হতে হবে। সেই কাউন্সিল দেশি-বিদেশি সব পর্যায়ের শিক্ষামানের অনুমোদন দেবে। ওষুধ উৎপাদনের ক্ষেত্রেও গুণগত মান নিয়ন্ত্রণ জরুরি।

বাংলাদেশ ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্সের সাবেক উপাচার্য ও বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের ফেলো অধ্যাপক ডা. লিয়াকত আলি বলেন, ২০১৬ সালে হেলথ প্রফেশনাল কাউন্সিল নামে একটি বিষয় পাস হয়েছে, কিন্তু বাস্তবায়ন হয়নি। তারপর আমাদের রেজিস্ট্রেশন অথরিটিও নেই, তাই সমস্যা। ইউনানী-আয়ুর্বেদকে বিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টির আওতায় আনতে হবে।

কলামিস্ট ও লেখক রাখাল রাহা বলেন, রাষ্ট্রের অন্যান্য অংশের সমস্যার মতই ইউনানী-আয়ুর্বেদ আলাদা কোনো বিষয় না।

সংলাপে আরও উপস্থিত ছিলেন দার্শনিক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. আনিসুজ্জামান, প্রাচি’র কার্যনির্বাহী কমিটির সভাপতি সালেহ মুহাম্মদ আব্দুর রহমান, আইন ও সালিশ কেন্দ্র’র সাবেক প্রধান নির্বাহী শিপা হাফিজা, গবেষক ও শিক্ষাবিদ অধ্যাপক ড. মাসফিদা আক্তার, ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের সাধারণ শিক্ষা বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শাহনাজ হুসনে জাহান, প্রবীণ বান্ধব বাংলাদেশের চেয়ারপার্সন মিতালী হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮১৬ ঘণ্টা, অক্টোবর ২১, ২০২৩
এসসি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।