ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘সুযোগ পেয়ে’ ইরানের জালে ইংল্যান্ডের গোল উৎসব

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
‘সুযোগ পেয়ে’ ইরানের জালে ইংল্যান্ডের গোল উৎসব

খেলার তখন ৮ মিনিটও পার হয়নি। ক্রস ঠেকাতে গিয়ে সতীর্থ হোসেইনি মাজিদের সঙ্গে ধাক্কা লাগায় আহত হয়ে মাঠ ছাড়লেন ইরানের মূল গোকরক্ষক আলিরেজা বেইরানভান্দ।

তার বদলে দলের দ্বিতীয় সেরা গোলরক্ষক হোসেইন হোসেইনি মাঠে নেমে মুখোমুখি হলেন বিভীষিকাময় পরিস্থিতির। কারণ সুযোগটা কাজে লাগিয়ে ইরানের জালে রীতিমতো গোল উৎসব করল ইংল্যান্ড।

২০২২ কাতার বিশ্বকাপের দ্বিতীয় দিনে আজ গ্রুপ 'বি'-এর ম্যাচে ৬-২ গোলে জয় তুলে নিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। গোলের দেখা পেয়েছেন দলটির জুড বেলিংহ্যাম, বুকাইয়ো সাকা, রহিম স্টার্লিং এবং মার্কাস রাশফোর্ড। ইরানের হয়ে দুই গোল শোধ করেন মেহদি তারামি।

'দুর্বল' প্রতিপক্ষ পেয়েই হয়তো ইংল্যান্ড তাদের একাদশ সাজায় আক্রমণাত্মক ৪-২-৩-১ ফরম্যাশনে। আর ইরান পুরোপুরি রক্ষণাত্মক (৫-৪-১)।

শুরুতেই আক্রমণে মনোযোগ দেয় ইংল্যান্ড। ইরানের রক্ষণদুর্গ ভেদ করতে সবরকম চেষ্টা চালান কেইন-রাশফোর্ডরা। বেশকিছু দারুণ আক্রমণ শানায় তারা। এর মধ্যে ছয় গজ বক্সে হ্যারি কেইনের ক্রস ঠেকাতে গিয়ে নিজ দলের ডিফেন্ডার হোসেইনির সঙ্গে সংঘর্ষ হয় ইরানি গোলরক্ষক আলিরেজা। দুজনেই মাথায় আঘাত পান। হোসেইনি প্রাথমিক চিকিৎসার পর উঠে দাঁড়ালেও রক্ত ঝরতে দেখা যায় বেইরানভান্দের নাক থেকে। প্রাথমিক চিকিৎসা নিয়ে উঠেও দাঁড়ান তিনি। নেন শটও। কিন্তু তাকে স্বাভাবিক অবস্থায় দেখা যায়নি। তার শটে বল চলে যায় ইংল্যান্ডের দিকে। এরপর তাকে তুলে নেওয়া হয়। তার বদলে নামেন দ্বিতীয় পছন্দের গোলরক্ষক হোসেইন হোসেইনি।

৩২তম মিনিটে ডিফেন্ডার হ্যারি ম্যাগুইয়রের হেড ক্রসবার কাঁপালেও গোললাইন অতিক্রম করেনি। তবে এর মিনিট তিনেক পরেই জালের ঠিকানা খুঁজে পান ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। বাঁ পাশে জায়গা বানিয়ে বক্সের দিকে দারুণ এক ক্রস বাড়ান লুক শ। সেখানে অরক্ষিত থাকা বেলিংহ্যাম দারুণ দক্ষতায় ইরানি গোলরক্ষক হোসেইন হোসেইনিকে পরাস্ত করে বিশ্বকাপে নিজের গোলের খাতা খোলেন।

গোল হজম করে ঘুরে দাঁড়াতে মরিয়া ইরান রক্ষণের খোলস কিছুটা আলগা করলে উল্টো ফায়দা তুলে নেয় ইংল্যান্ড। প্রথমার্ধের শেষদিকে আরও দুই গোল হজম করে বসে তারা। ৪৩তম মিনিটে ম্যাগুইরের কর্নার দখলে নিয়ে মিডিফিল্ডার বুকাইয়ো সাকার দিকে বাড়িয়ে দেন। প্রথমবারেই দারুণ ভলিতে রক্ষণের দেয়াল ভেদ করে টপ কর্নার দিয়ে লক্ষ্যভেদ করেন সাকা।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান ৩-০ করেন রহিম স্টার্লিং। এবার ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের লং শটে বল নামিয়ে নেন স্ট্রাইকার হ্যারি কেইন। এরপর বেলিংহ্যামের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে নিচু ক্রসে কাছের পোস্টে পাঠিয়ে দেন। এমন সহজ সুযোগ নষ্ট করেননি স্টার্লিং। বুলেটগতির শটে  হোসেইনির পাশ নিয়ে বল জালে পাঠিয়ে দেন এই ইংলিশ মিডফিল্ডার।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ডিফেন্স ও মিডফিল্ডে তিনটি পরিবর্তন আনেন ইরানি কোচ কার্লোস কুইরোজ। এই পরিবর্তনের মাধ্যমে অবশ্য উদ্দেশ্য পূরণ হয়নি ইরানের। কারণ ৬২তম মিনিটে তাদের জাল আরও একবার কাঁপান বুকাইয়ো সাকা। এবারের পুরো দায় ইরানের গোলরক্ষক হোসেইনির। তিনি ঠিকঠাক ক্লিয়ার করতে না পারায় বল পান স্টার্লিং। এই ইংলিশ মিডফিল্ডার ইরানি ডিফেন্ডার কানানির বাধা কাটিয়ে বল বাড়িয়ে দেন ডান দিকে থাকা সাকার দিকে। বল পেয়েই সাকা বক্সে ঢুকে মাজিদ হোসেইনিকে পরাস্ত করে বাঁকা শটে বল জড়িয়ে দেন সাকা।  

৬৫তম মিনিটে আচমকা একটি গোল শোধ করেন মেহদি তারেমি। মোহাররামির বাড়ানো বল দখলে নিয়ে গোলিজাদেহ দেখেন ম্যাগুইরের পেছনে দৌড়ে যাচ্ছেন তারেমি। সরাসরি তার দিকেই বল পাঠান গোলিজাদেহ। বল পেতেই আগুনে শটে লক্ষ্যভেদ করেন ইরানি স্ট্রাইকার। কিন্তু ৭১তম মিনিটে হ্যারি কেইনের অ্যাসিস্টে বল পেয়ে ব্যবধান ৫-১ করেন কয়েক সেকেন্ড আগেই বদলি হিসেবে নামা মার্কাস রাশফোর্ড। ইরান তখন থেকেই হাল ছেড়ে দিতে শুরু করে।  

শেষদিকে ইরানের জালে শেষ পেরেক ঠুকে দেন জ্যাক গ্রিলিশ। ৮৯তম মিনিটে বেলিংহ্যামের দারুণ থ্রো-বল ধরে কিছুটা দৌড়ে ভেতরে ঢুকে পড়েন উইলসন। কাছের পোস্ট থেকে নিজেই গোল করতে পারতেন তিনি, কিন্তু নিঃস্বার্থভাবে বাড়িয়ে দেন গ্রিলিশের দিকে। আলতো টোকায় বল জালে জড়িয়ে দিলেন ম্যানচেস্টার সিটির তারকা মিডফিল্ডার। এরপর যোগ করা সময়ের ১৩তম মিনিটে পেনাল্টি থেকে নিজের ও দলের দ্বিতীয় গোলটি করেন ইরানের তারেমি।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।