ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মূল গোলরক্ষককে হারিয়ে ৩ গোল হজম করল ইরান

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
মূল গোলরক্ষককে হারিয়ে ৩ গোল হজম করল ইরান

খেলা শুরুর ৮ মিনিট পরেই মাথায় আঘাত পেয়ে মাঠ ছাড়লেন ইরানের গোলরক্ষক আলিরেজা বেইরানভান্দ। সেই সুযোগে ২০২২ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে দারুণ শুরু পেল ইংল্যান্ড।

প্রথমার্ধের বিরতির আগেই ইরানের জালে ৩ বার বল পাঠিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।

কাতারের রাজধানী দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে আজ আসরের দ্বিতীয় ম্যাচে ইরানের মুখোমুখি হয়েছে ইংলিশরা। আন্তর্জাতিক ফুটবলে এই প্রথম দেখা হলো দুই দলের। ইংল্যান্ড তাদের একাদশ সাজিয়েছে আক্রমণাত্মক ৪-২-৩-১ ফরম্যাশনে। আর ইরান পুরোপুরি রক্ষণাত্মক (৫-৪-১)।

শুরুতেই আক্রমণে মনোযোগ দেয় ইংল্যান্ড। ইরানের রক্ষণদুর্গ ভেদ করতে সবরকম চেষ্টা চালান কেইন-রাশফোর্ডরা। বেশকিছু দারুণ আক্রমণ শানায় তারা। এর মধ্যে ছয় গজ বক্সে হ্যারি কেইনের ক্রস ঠেকাতে গিয়ে নিজ দলের ডিফেন্ডার হোসেইনির সঙ্গে সংঘর্ষ হয় ইরানি গোলরক্ষক আলিরেজা। দুজনেই মাথায় আঘাত পান। হোসেইনি প্রাথমিক চিকিৎসার পর উঠে দাঁড়ালেও রক্ত ঝরতে দেখা যায় বেইরানভান্দের মাথা থেকে। মাথায় ব্যান্ডেজ নিয়ে উঠেও দাঁড়ান তিনি। নেন শটও। কিন্তু তাকে স্বাভাবিক অবস্থায় দেখা যায়নি। তার শটে বল চলে যায় ইংল্যান্ডের দিকে। এরপর তাকে তুলে নেওয়া হয়। তার বদলে নামেন দ্বিতীয় পছন্দের গোলরক্ষক হোসেইন হোসেইনি।

৩২তম মিনিটে ডিফেন্ডার হ্যারি ম্যাগুইয়রের হেড ক্রসবার কাঁপালেও গোললাইন অতিক্রম করেনি। তবে এর মিনিট তিনেক পরেই জালের ঠিকানা খুঁজে পান ইংলিশ মিডফিল্ডার জুড বেলিংহ্যাম। বাঁ পাশে জায়গা বানিয়ে বক্সের দিকে দারুণ এক ক্রস বাড়ান লুক শ। সেখানে অরক্ষিত থাকা বেলিংহ্যাম দারুণ দক্ষতায় ইরানি গোলরক্ষক হোসেইন হোসেইনিকে পরাস্ত করে বিশ্বকাপে নিজের গোলের খাতা খোলেন।

গোল হজম করে ঘুরে দাঁড়াতে মরিয়া ইরান রক্ষণের খোলস কিছুটা আলগা করলে উল্টো ফায়দা তুলে নেয় ইংল্যান্ড। প্রথমার্ধের শেষদিকে আরও দুই গোল হজম করে বসে তারা। ৪৩তম মিনিটে ম্যাগুইরের কর্নার দখলে নিয়ে মিডিফিল্ডার বুকাইয়ো সাকার দিকে বাড়িয়ে দেন। প্রথমবারেই দারুণ ভলিতে রক্ষণের দেয়াল ভেদ করে টপ কর্নার দিয়ে লক্ষ্যভেদ করেন সাকা।

প্রথমার্ধের যোগ করা সময়ে ব্যবধান ৩-০ করেন রহিম স্টার্লিং। এবার ইংলিশ গোলরক্ষক জর্ডান পিকফোর্ডের লং শটে বল নামিয়ে নেন স্ট্রাইকার হ্যারি কেইন। এরপর বেলিংহ্যামের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে নিচু ক্রসে কাছের পোস্টে পাঠিয়ে দেন। এমন সহজ সুযোগ নষ্ট করেননি স্টার্লিং। বুলেটগতির শটে  হোসেইনির পাশ নিয়ে বল জালে পাঠিয়ে দেন এই ইংলিশ মিডফিল্ডার।

বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad