ঢাকা, বুধবার, ৪ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ফিফার বাধা সত্ত্বেও 'ওয়ান লাভ আর্মব্যান্ড' পরবেন কেইন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
ফিফার বাধা সত্ত্বেও 'ওয়ান লাভ আর্মব্যান্ড' পরবেন কেইন

কাতার বিশ্বকাপ শুরু হওয়ার আগে থেকেই বিতর্কের শেষ নেই। সমকামিতায়  বিরোধিতা ও মানবাধিকার লঙ্ঘণের অভিযোগ তুলে আয়োজক দেশটির উপর ক্ষুব্ধ ইউরোপিয়ানরা।

তাই প্রতিবাদ হিসেবে আজ ইরানের বিপক্ষে ম্যাচে 'ওয়ান লাভ আর্মব্যান্ড' পরে মাঠে নামবেন ইংল্যান্ড অধিনায়ক হ্যারি কেইন।

শুধু কেইন নন, একই আর্মব্যান্ড গায়ে আজ দেখা যেতে পারে ওয়েলসের অধিনায়ক গ্যারেথ বেল ও নেদারল্যান্ডস অধিনায়ক ভার্জিল ফন ডাইককে।   তবে সেজন্য তাদের হলুদ কার্ড দেখাতে পারেন রেফারি । কেননা এই আর্মব্যান্ড পরতে নিষেধ করেছে ফিফা। ফুটবলের সর্বোচ্চ সংস্থার দেয়া বাধা সত্ত্বেও নিজের সিদ্ধান্তে অনড় থাকবেন কেইন।  

যদিও শাস্তির ব্যাপারটি এখনো পরিষ্কার করেনি ফিফা। তবে কেইন আশা করছেন খেলার আগে বিষয়টির সমাধান এসে যাবে। তিনি বলেন, 'দল হিসেবে আমরা পরিষ্কার যে আমরা এই আর্মব্যান্ড পরতে চাই। আমি জানি এফএ ফিফার সঙ্গে কথা বলছে এবং খেলার সময়ের আগে তারা সিদ্ধান্ত নিয়ে থাকবে। '

হলুদ কার্ড পেলে 'ওয়ান লাভ আর্মব্যান্ড' পরার বিষয়টি ভেবে দেখবেন ফন ডাইক। ডাচ অধিনায়ক বলেন, 'আমাদের দৃষ্টিভঙ্গি থেকে কিছুই পরিবর্তন হয়নি। এটা পরে যদি হলুদ কার্ড পাই তাহলে এনিয়ে আমরা আলোচনা করব। কারণ হলুদ কার্ড খড়গে থেকে খেলতে চাই না আমি। '


অধিনায়কের আর্মব্যান্ডের মাধ্যমে বিশ্বকাপ জুড়েই সামাজিক সচেতনতা  ছড়িয়ে দিতে চায় ফিফা। প্রতিটি রাউন্ডের জন্য থাকছে আলাদা থিম।  গ্রুপ পর্বের প্রথম রাউন্ডের 'ফুটবল বিশ্বকে একত্রিত করে' বার্তার আর্মব্যান্ড পরার নির্দেশ দিয়েছে তারা।  তবে তা উপেক্ষা করে সমকামিতাকে তুলে ধরতে 'ওয়ান লাভ আর্মব্যান্ড' পরার সিদ্ধান্ত নেয় ইউরোপের ৯ টি দেশ।  

বাংলাদেশ সময়: ১০৩৩ ঘণ্টা, নভেম্বর ২১, ২০২২
এএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।